ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

স্যাটেলাইট কার্যক্রমে হস্তক্ষেপ হবে যুদ্ধ ঘোষণার শামিল: উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ২ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৪:২৭, ২ ডিসেম্বর ২০২৩
স্যাটেলাইট কার্যক্রমে হস্তক্ষেপ হবে যুদ্ধ ঘোষণার শামিল: উ. কোরিয়া

উত্তর কোরিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, তাদের গোয়েন্দা স্যাটেলাইট কার্যক্রমে যেকোনও হস্তক্ষেপকে তারা ‘যুদ্ধ ঘোষণা’ হিসেবে বিবেচনা করবে।

যুক্তরাষ্ট্রকে এমন হুঁশিয়ারি দিয়ে দেশটি আরও বলেছে, স্যাটেলাইট ব্যবস্থায় হামলা হলে তারা পাল্টা ব্যবস্থা নিতে পিছপা হবে না। খবর রয়টার্সের।

শনিবার উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের দেওয়া এক বিবৃতির বরাতে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, যুক্তরাষ্ট্র যদি উত্তর কোরিয়ার স্যাটেলাইট ব্যবস্থায় বাধা দেয় তাহলে মার্কিন গোয়েন্দা স্যাটেলাইট ধ্বংস করে পাল্টা জবাব দেবে পিয়ংইয়ং।

বিবৃতিতে বলা হয়, অবৈধ ও অন্যায়ভাবে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যুক্তরাষ্ট্র যদি একটি সার্বভৌম রাষ্ট্রের বৈধ সীমা লঙ্ঘন করার চেষ্টা করে তাহলে আত্মরক্ষার্থে পাল্টা ব্যবস্থা নেবে উত্তর কোরিয়া। 

গত ২১ নভেম্বর প্রথমবারের মতো মহাকাশে সামরিক গোয়েন্দা স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। গোয়েন্দা স্যাটেলাইটটি দিয়ে ইতিমধ্যে জাপান ও যুক্তরাষ্ট্রের সামরিক স্থাপনার ছবি তোলার দাবি করেছে দেশটি।

পিয়ংইয়ংয়ের স্যাটেলাইট অভিযানে বাধা দেওয়ার ক্ষমতা ওয়াশিংটনের আছে কিনা, জানতে চাইলে আরএফএ চ্যানেলকে মার্কিন মহাকাশ বাহিনীর মুখপাত্র বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্র বিভিন্ন উপায়ে প্রতিপক্ষের মহাকাশ সক্ষমতা হ্রাস করতে পারে’। 

এরপরই ওয়াশিংটনকে এমন হুশিয়ারি দিল পিংইয়ং।

উত্তর কোরিয়া গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের পর দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়