ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

গাজা ইস্যুতে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো বিক্ষোভে উত্তাল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ২৩ এপ্রিল ২০২৪   আপডেট: ১৫:৩৩, ২৩ এপ্রিল ২০২৪
গাজা ইস্যুতে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো বিক্ষোভে উত্তাল

গাজা যুদ্ধের প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। বিবিসির খবরে বলা হয়েছে, গাজা যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ও ইয়েল বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া বিক্ষোভ অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ থামাতে হিমশিম খাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

স্থানীয় সময় সোমবার (২২ এপ্রিল) রাতে পুলিশ নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দমন করতে গিয়ে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে। এর আগে সোমবার সকালে ইয়েল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করায় কয়েক ডজন শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সশরীরে ক্লাস নেওয়া আপাতত বন্ধ রাখা হয়েছে।

বার্কলে, এমআইটিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতেও বিক্ষোভ-প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা রীতিমতো তাবু টানিয়ে ক্যাম্পাসে অবস্থান নিয়েছে।

এদিকে বিক্ষোভ বন্ধ করে ক্যাম্পাসকে শান্ত রাখার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের উপর দিন দিন চাপ বাড়ছে। বিক্ষোভ সামাল দিতে গত সপ্তাহে নিউইয়র্ক সিটি পুলিশকে ক্যাম্পাসে ঢোকার অনুমতি দেয় কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপরই বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে অনেক শিক্ষার্থীকে গ্রেপ্তার করে পুলিশ। যা সারা বিশ্বেই বেশ আলোচিত হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যাম্পাসকে শান্ত রাখার জন্য বিক্ষোভকারীদের ‘একাধিকবার অনুরোধ’ জানালেও তারা সেটি উপেক্ষা করে। সেকারণে অনেকটা বাধ্য হয়েই তারা পুলিশে খবর দিয়েছেন।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের অভিযান শুরুর পর থেকেই যুদ্ধের পক্ষে-বিপক্ষে আলোচনা ও বিক্ষোভ বাড়তে থাকে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে। সাম্প্রতিক সময়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ এবং ইসলামভীতি দুটিই বেড়েছে বলে অভিযোগ করেন অনেক শিক্ষার্থী।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়