ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

জলবায়ু পরিবর্তনে এশিয়া সবচেয়ে দুর্যোগপ্রবণ অঞ্চল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৭, ২৩ এপ্রিল ২০২৪  
জলবায়ু পরিবর্তনে এশিয়া সবচেয়ে দুর্যোগপ্রবণ অঞ্চল

জলবায়ু ও আবহাওয়ার ঝুঁকির ক্ষেত্রে ২০২৩ সালে এশিয়া ছিল বিশ্বের সবচেয়ে দুর্যোগপ্রবণ অঞ্চল। গত বছর বন্যা ও ঝড় ছিল হতাহত এবং অর্থনৈতিক ক্ষতির প্রধান কারণ। জাতিসংঘ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের আবহাওয়া ও জলবায়ু সংস্থা জানিয়েছে, বৈশ্বিক তাপমাত্রা গত বছর রেকর্ড ছাড়িয়েছিল। বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় এশিয়া দ্রুত গতিতে উষ্ণ হচ্ছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, এশিয়ায় তাপপ্রবাহের প্রভাব আরও গুরুতর হয়ে উঠছে, গলিত হিমবাহগুলো এই অঞ্চলের ভবিষ্যত পানি সুরক্ষার জন্য হুমকিস্বরূপ। এশিয়া বিশ্বব্যাপী গড়ের চেয়ে দ্রুত উষ্ণ হচ্ছে। গত বছর তাপমাত্রা ১৯৬১ থেকে ১৯৯০ সালের গড় থেকে প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

বিশ্ব জলবায়ু সংস্থার প্রধান সেলেস্তে সাওলো এক বিবৃতিতে বলেছেন, ‘প্রতিবেদনের উপসংহার খুবই মর্মান্তিক। খরা ও তাপপ্রবাহ থেকে বন্যা ও ঝড় পর্যন্ত চরম আবহাওয়ার কারণে এই অঞ্চলের অনেক দেশ ২০২৩ সালের রেকর্ডে তাদের উষ্ণতম বছরের অভিজ্ঞতা অর্জন করেছে। জলবায়ু পরিবর্তনের এই ধরনের দ্রুততা এর তীব্রতাকে বাড়িয়ে তুলেছে, যা সমাজ, অর্থনীতি ও সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে মানব জীবন ও আমরা যে পরিবেশে বাস করি তা গভীরভাবে প্রভাবিত করে।’

দ্য স্টেট অফ দ্য ক্লাইমেট ইন এশিয়া-২০২৩ প্রতিবেদনে ভূপৃষ্ঠের তাপমাত্রা, হিমবাহ গলে যাওয়া ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো মূল জলবায়ু পরিবর্তনের সূচকগুলোর ত্বরান্বিত হারকে আলোকপাত করে বলেছে যে, এগুলো এই অঞ্চলের সমাজ, অর্থনীতি এবং বাস্তুতন্ত্রের ওপর মারাত্মক প্রভাব ফেলবে।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়