ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

ইউক্রেনকে ১০০ কোটি ডলারের অস্ত্র দিতে প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ২৩ এপ্রিল ২০২৪  
ইউক্রেনকে ১০০ কোটি ডলারের অস্ত্র দিতে প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ১০০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ প্রস্তুত করছে। মঙ্গলবার দুই মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে যানবাহন, স্টিংগার এয়ার ডিফেন্স গোলাবারুদ, হাই-মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের জন্য অতিরিক্ত গোলাবারুদ, ১৫৫ মিলিমিটার আর্টিলারি গোলাবারুদ, অ্যান্টি-ট্যাঙ্ক গোলাবারুদ এবং অন্যান্য অস্ত্র যা যুদ্ধক্ষেত্রে অবিলম্বে ব্যবহার করা যেতে পারে।

প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য ছয় হাজার ৮০০ কোটি ডলার সহায়তা দেওয়ার জন্য মার্কিন কংগ্রেসকে বলেছিলেন। কিন্তু প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা কয়েক মাস ধরে বিলটিতে ভোটাভুটিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল। চলতি সপ্তাহের শুরুতে বিলটি পাস করে প্রতিনিধি পরিষদ।

মঙ্গলবার সিনেটে ইউক্রেনসহ চারটি সহায়তা বিলে ভোট হবে সিনেটে। এই বিলগুলোর একটি ইউক্রেনের জন্য, দ্বিতীয়টি ইসরায়েলের জন্য দুই হাজার ৬০০ কোটি ডলার, তৃতীয়টি ৮১২ কোটি ডলারের ইন্দো-প্রশান্ত মহাসাগরে ‘কমিউনিস্ট চীনকে মোকাবেলা করার জন্য’ এবং চতুর্থটিতে সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকের সম্ভাব্য নিষেধাজ্ঞা বিষয়ে।

রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো এবং এর শহরগুলোতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে। মস্কোর বাহিনী ধীরে ধীরে পূর্বে যুদ্ধক্ষেত্রে অগ্রসর হওয়ার কারণে কিয়েভের উপর চাপ বাড়িয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়