ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

কেনিয়ায় বন্যায় আরও ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ২ মে ২০২৪   আপডেট: ০৮:৫০, ২ মে ২০২৪
কেনিয়ায় বন্যায় আরও ১০ জনের মৃত্যু

কেনিয়ায় আকস্মিক বন্যায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত এক মাসে দেশটিতে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৭৯ জনে। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার (২ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, কেনিয়ায় চলমান বন্যায় গত ২৪ ঘণ্টায় আরও ১০ জন প্রাণ হারিয়েছেন। এতে করে গত ১ মার্চ থেকে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৭৯ জনে। এছাড়া দেশটিতে এখনও ৯০ জন নিখোঁজ রয়েছেন।

কেনিয়ার সরকারের মুখপাত্র আইজ্যাক মওয়াউরা এক বিবৃতিতে বলেন, ‘বন্যার কারণে ৩১ হাজার ৩৪১টি কেনিয়ান পরিবার বাস্তুচ্যুত হয়েছে। আর জনসংখ্যার হিসেবে বাস্তুচ্যুতদের সংখ্যা প্রায় ১ লাখ ৯৫ হাজার ১১ জন।’ 

কেনিয়ার সরকারের সাথে কাজ করা ত্রাণ সংস্থাগুলো ক্ষতিগ্রস্তদের আশ্রয়, খাবার ও প্রয়োজনীয় সেবা সরবরাহ করছে।

কেনিয়ার মাসাই মারা জাতীয় উদ্যানে বেশ কয়েকটি পর্যটন স্পট প্লাবিত হয়, পর্যটকরা আটকা পড়েছেন। কেনিয়ার পর্যটনমন্ত্রী আলফ্রেড মুতুয়া বলেন, ‘উদ্ধারকারী দল আটকে পড়াদের উদ্ধারে কাজ করছে, তবে চলমান বৃষ্টি ব্যাপক চ্যালেঞ্জের সৃষ্টি করছে।’

পূর্ব আফ্রিকার দেশগুলো জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি অঞ্চল। সেখানে বর্তমান বর্ষা মৌসুমে স্বাভাবিকের চেয়ে ভারীি বৃষ্টিপাত হয়েছে। তানজানিয়াতে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১৫০ জনের বেশি মানুষের প্রাণহানির খবর পাওয়া গেছে। উপরন্তু, প্রতিবেশী রুয়ান্ডা বন্যার কারণে কমপক্ষে ১০ জন নিহত হওয়ার খবর দিয়েছে।

কেনিয়ার নাকুরু কাউন্টিতে গত সোমবার ভূমিধসে ৪০ জনের বেশি মানুষ নিহত হয়। রাজধানী নাইরোবি থেকে প্রায় ৬০ কিলোমিটার (৩৭ মাইল) উত্তর-পশ্চিমে অবস্থিত নাকুরু কাউন্টির মাই মাহিউতে দুর্ঘটনাটি ঘটে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ