ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ছে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ২ মে ২০২৪   আপডেট: ১৬:৪৫, ২ মে ২০২৪
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ছে বিক্ষোভ

গাজার যুদ্ধ থেকে লাভবান হওয়া ইসরায়েল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্ক ছিন্নের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে শত শত আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হলেও বিক্ষোভের তেজ বেড়েই চলছে। বৃহস্পতিবার দ্য গার্ডিয়ান ও সিএনএন এ তথ্য জানিয়েছে।

দ্য গার্ডিয়ান বলেছে, ১৯৬০-এর দশকের ভিয়েতনামবিরোধী যুদ্ধের প্রতিবাদে বিক্ষোভের ঘটনার পর মার্কিন ক্যাম্পাসগুলোতে এটাই সবচেয়ে বড় বিক্ষোভ। 

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি এবং নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটি থেকে ফিলিস্তিনিপন্থী ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার রাতে পুলিশ ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলস ক্যাম্পাসে প্রবেশ করেছে। পুলিশ বিক্ষোভকারীদের ক্যাম্পাস ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে, নতুবা তাদের গ্রেপ্তার করা হবে বলে হুমকি দেওয়া হয়েছে।

সিএনএন জানিয়েছে, বুধবার অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে আইন প্রয়োগকারীরা বিক্ষোভকারীদের ওপর পিপার স্প্রে  এবং রাবার বুলেট ব্যবহার করেছে।

ফোর্ডহ্যাম ইউনিভার্সিটি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, কয়েক ডজন বিক্ষোভকারী বিশ্ববিদ্যালয়ের লোয়েনস্টাইন ভবনের ভিতরে একটি ক্যাম্প স্থাপন করেছিল। সেখান থেকে অন্তত ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। 

ইউনিভার্সিটি এট বাফেলোর নর্থ ক্যাম্পাস থেকে বুধবার রাতে ফিলিস্তিনিপন্থী ১৬জনকে গ্রেপ্তার করা হয়েছে।

হ্যানোভারের নিউ হ্যাম্পশায়ার শহরের পুলিশ জানিয়েছে, ডার্টমাউথ কলেজ থেকে বুধবার ফিলিস্তিনিপন্থী ৯০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে অপরাধমূলক অনুপ্রবেশ এবং গ্রেপ্তার প্রতিরোধের অভিযোগ আনা হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়