ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

বন্ধু কী খবর বল?

রাশিদা খাতুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ১৭ মে ২০২৪   আপডেট: ১০:৩৮, ১৭ মে ২০২৪
বন্ধু কী খবর বল?

বন্ধুত্ব ভুলে না থেকে উদযাপন করুন। ছবি: প্রতীকী

কবীর সুমনের এই গানটা শুনেছেন নিশ্চয় ‘বন্ধু, কী খবর বল/ কত দিন দেখা হয়নি ’। শেষ কবে বন্ধুকে এই প্রশ্নটি করেছিলেন? আজ সাপ্তাহিক ছুটির দিন বন্ধুর সঙ্গে দেখা করতে পারেন, সম্ভব না হলে ফোনেও প্রশ্নটা করতে পারেন। জীবন থেকে বন্ধুত্বের ছায়া আর মায়া কখনো হারাতে দিতে নেই।

একবার বর্ষীয়ান অভিনেতা হুমায়ুন ফরীদিকে প্রশ্ন করা  হয়েছিল, বন্ধুত্ব মানে কী? তিনি বলেছিলেন, বন্ধুত্ব মানে বন্ধুত্ব। সবাই ছেড়ে চলে যায় বন্ধু ছেড়ে যায় না। বন্ধুত্বের কোনো বয়স নেই।

আসলে বন্ধুত্ব এমন একটি সম্পর্ক যা কোনো শব্দ, সংখ্যা, সীমা কিংবা রেখা দিয়ে চিহ্নিত যায় না। এক একজনের কাছে বন্ধুত্বের এক এক অর্থ আছে। শৈশব, কৈশোর, তারুণ্যের দিনগুলোতে বন্ধুত্ব জীবনকে রাঙিয়ে রাখে। তারপর কর্মব্যস্ততা, পরিবারের প্রতি দায়িত্ব পালন, বাস্তবতা বন্ধুদের থেকে একটু একটু করে সরিয়ে দেয়। তারপরেও চাইলেই বন্ধুর খোঁজ নেওয়া যায়, বন্ধুত্ব উদযাপন করা যায়।

গল্পটা চার বন্ধুর। রাজীব, হোসেন, আবু সাইদ এবং জাহাঙ্গীর একসঙ্গে স্কুল, কলেজ এবং ভার্সিটির গণ্ডি পার হয়েছেন। পড়ালেখা শেষে জাহাঙ্গীর চাকরির সুবাদে চলে গেছেন বরগুনায়। বাকি তিন বন্ধু ঢাকায় থাকেন। তবে তাদের কর্মস্থল আলাদা আলাদা জায়গায়। প্রত্যেকে বিয়ে করেছেন। সংসারে তাদের দায়িত্ব বেড়েছে। 

রাজীব বলেন, চাইলেই জাহাঙ্গীরের সঙ্গে দেখা করা যায় না। তবে কথা হয়। বাকি দুইজনের সঙ্গে মাঝে মধ্যে দেখা, কথা হয় আড্ডাও হয়। তবে আড্ডার ধরন পাল্টেছে। আগে বেশিরভাগ সময় জীবনের উদ্দেশ্য নিয়ে কথা হতো। ভ্রমণ নিয়ে কথা হতো। ধর্ম নিয়ে কথা হতো। সামাজিক উন্নয়ন, সমসাময়িক বিষয়গুলো নিয়েও আলোচনা হতো। আমরা একজন আরেকজনকে ব্যক্তিগত স্বপ্নের কথা বলতাম। এখন চারজন চার দিকে চলে গিয়েছি। এখন কথা বলতে গেলে প্রত্যেকের কাজ, কাজের অবস্থা, চ্যালেঞ্জ, কে কতটুকু লক্ষ্য অর্জন করলো এগুলো নিয়ে কথা হয়। এতেই মানসিক স্বস্তি মেলে। রাজীব বলেন, স্কুলজীবনে চারবন্ধু মিলে কুয়াকাটা গিয়েছিলাম। সেই ভ্রমণ আমাদের জন্য ছিল রোমাঞ্চকর। এখনও সবার ছুটি একসঙ্গে মিলে গেলে কাছে কোথাও ঘুরতে যাওয়ার চেষ্টা করি। সবার সমান চেষ্টা আছে বলেই এখনও সময় পেলে দেখা হয়, কথা হয়, আড্ডা দেওয়া হয়।  

বন্ধুত্ব ভুলে না থেকে উদযাপন করুন, অনুভব করুন। ভালো থাকুন।

/লিপি

সর্বশেষ

পাঠকপ্রিয়