ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

হিজবুল্লাহর ড্রোন হামলায় দুই ইসরায়েলি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ৮ মে ২০২৪   আপডেট: ১০:৫৪, ৮ মে ২০২৪
হিজবুল্লাহর ড্রোন হামলায় দুই ইসরায়েলি সেনা নিহত

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ড্রোন হামলায় ইসরায়েলের দুজন রিজার্ভ সেনা নিহত হয়েছেন। সোমবার বিকেলে ইসরায়েলের উত্তরাঞ্চলের মেতুলার কাছে একটি সেনাচৌকিতে এই হামলা হয়। মঙ্গলবার (৭ মে) ইসরায়েলি বাহিনী দুই সেনা নিহতের খবর স্বীকার করেছে।

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, তারা হিজবুল্লাহর ড্রোন আকাশে ধ্বংস করার চেষ্টা করলেও তা ব্যর্থ হয়। বিস্ফোরকভর্তি ড্রোনটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে এবং তাতে সেনাসদস্যরা নিহত হন।

আইডিএফ নিহত সেনাদের পরিচয় প্রকাশ করেছে, তারা হলেন- মাস্টার সার্জেন্ট ডান কামকাজি এবং মাস্টার সার্জেন্ট নাহমান নাতান হারেৎজ। তাদের দুজনেরই বয়স ৩১ বছর। তারা দু'জনেই ৫৫১তম ব্রিগেডের ৬৫৫১তম ব্যাটালিয়নে কর্মরত ছিলেন। 

এছাড়া এ হামলায় আহত হয়েছেন আরও এক সেনা। তবে তার বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি আইডিএফ।

এদিন অধিকৃত গোলান মালভূমির ইসরায়েলি ঘাঁটি লক্ষ্য করে হিজবুল্লাহ একসাথে অন্তত ৩০টি রকেট ছোঁড়ে। দক্ষিণ লেবাননে ইসরায়েলি বিমান হামলায় চারজন বেসামরিক লোক নিহত হওয়ার একদিন পর পাল্টা এই হামলা চালায় হিজবুল্লাহ।

এদিকে, এই হামলার পর দক্ষিণ লেবাননের ছরিবিন গ্রামে হিজবুল্লাহর একটি ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ ছাড়া দক্ষিণ লেবাননের আইতা আশ-শাআব গ্রামে হিজবুল্লাহর একটি রকেট উৎক্ষেপণ ঘাঁটিতেও হামলা চালানো হয়।

গত অক্টোবরে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনের গাজায় হামলা শুরু করার পর থেকে এর প্রতিবাদে ইসরায়েলে সামরিক বাহিনীর অবস্থান নিশানা করে প্রায় প্রতিদিন হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। ইসরায়েলও এর জবাবে লেবাননে পাল্টা হামলা চালিয়ে আসছে।  

ইসরায়েলি হামলায় লেবাননে এখন পর্যন্ত ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন, যাদের অধিকাংশই হিজবুল্লাহ যোদ্ধা। অন্যদিকে, ইসরায়েল বলছে, হিজবুল্লাহর হামলায় গত ৭ মাসে ১৩ ইসরায়েলি সেনা ও ৯ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

তবে হতাহতের সংখ্যা আরও বেশি বলে বিশ্বাস করে হিজবুল্লাহ। তাদের দাবি, ইসরায়েল হতাহতের প্রকৃত সংখ্যা প্রকাশের ক্ষেত্রে সৎ নয়।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়