ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

বাদশাহ সালমান সুস্থ আছেন: সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ২২ মে ২০২৪   আপডেট: ১৫:৪৪, ২২ মে ২০২৪
বাদশাহ সালমান সুস্থ আছেন: সৌদি যুবরাজ

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ

সুস্থ আছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ। বাদশাহর চিকিৎসার পর মঙ্গলবার (২১ মে) ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই তথ্য জানান। মন্ত্রিসভার একটি অধিবেশনে ক্রাউন প্রিন্স এই বিবৃতি দেন।

সৌদি আরবের সংবাদমাধ্যম আল-আরাবিয়ার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, যারা বাদশাহর স্বাস্থ্য সম্পর্কে জিজ্ঞাসা করেছেন তাদের সবার প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বার্তা সংস্থাটি গত রোববার জানিয়েছিল, বাদশাহ সালমানের উচ্চ তাপমাত্রা ও জয়েন্টে ব্যথার কারণে জেদ্দার আল সালাম প্যালেসের রাজকীয় ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পরে বাদশাহর ফুসফুসের প্রদাহ ধরা পড়ে এবং চিকিৎসা হিসেবে তিনি অ্যান্টিবায়োটিকের একটি কোর্স গ্রহণ করেন। 

এর আগে, ৮৮ বছর বয়সী বাদশাহ ফয়সাল সর্বশেষ এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সৌদি সরকারের পক্ষ থেকে বাদশাহর শারীরিক অবস্থার খবর সামনে আনার ঘটনা সচরাচর ঘটে না। গত এপ্রিলে রয়েল কোর্ট জানায়, নিয়মিত শারীরিক পরীক্ষার জন্য বাদশাহকে কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে। যদিও এর পরদিনই হাসপাতাল ছাড়েন তিনি।

তার আগে ২০২২ সালের মে মাসে বাদশাহ সালমানকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ওই সময় তার কোলোনস্কপি করা হয়েছিল। স্বাস্থ্য পরীক্ষার জন্য এক সপ্তাহের বেশি সময় হাসপাতালে ছিলেন তিনি।

২০২২ সালের মার্চেও সালমানকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ। ওই সময় কিছু সফল পরীক্ষা করা হয় এবং হৃদযন্ত্রের পেসমেকারের ব্যাটারি পরিবর্তন করা হয়। ২০২০ সালে পিত্তথলি অপসারণের জন্য অস্ত্রোপচার করা হয়।

৮৮ বছর বয়সী বাদশাহ সালমান ২০১৫ সালে সৌদি আরবের সিংহাসনে বসেন। তার আগে কয়েক দশক ধরে তিনি রিয়াদের  গভর্নর পদে ছিলেন। তেলসমৃদ্ধ আরব দেশটির প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

২০১৭ সালের জুনে সিংহাসনের পরবর্তী উত্তরসূরি হিসেবে মনোনীত হন যুবরাজ মোহাম্মদ বিন সালমান (৩৮)। মূলত এর পর থেকেই তিনি সৌদির কার্যত নেতা হিসেবে বিবেচিত হচ্ছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়