ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

সংঘাত ছড়িয়ে পড়ছে রাখাইনে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ২৩ মে ২০২৪   আপডেট: ২০:০৯, ২৩ মে ২০২৪
সংঘাত ছড়িয়ে পড়ছে রাখাইনে

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘাত ছড়িয়ে পড়ছে। বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির রাজনৈতিক শাখা ইউনাইটেড লিগ অব আরাকান (ইউএলএ) রাখাইনের থান্ডওয়ে শহরে আক্রমণ আসন্ন বলে সতর্ক করেছে। এরপরই বাসিন্দারা শহর থেকে পালাতে শুরু করেছে। বৃহস্পতিবার মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি এ তথ্য জানিয়েছে।

থান্ডওয়ের একজন বাসিন্দা জানিয়েছেন, শহরে যেসব বেসামরিক ব্যক্তি এখনও রয়ে গেছেন তারা তাদের জিনিসপত্র গুছিয়ে নিচ্ছেন।

তিনি বলেন, ‘আমাদের সড়কের প্রতিটি পরিবারই গুছিয়ে নিচ্ছে এবং কিছু শিশু ও বয়স্ক লোকদের গ্রামীণ এলাকায় নিয়ে যাচ্ছে।’

ইউএলএ সোমবার বুথিডাং, মংডু ও থান্ডওয়ে শহরতলিতে কর্মরত বেসামরিক ও আন্তর্জাতিক সংস্থাগুলির কাছে পাঠানো একটি বিবৃতিতে বলেছে, শহরে সামরিক শাসনের সাথে লড়াইয়ের তীব্রতা বাড়ছে, তাই তারা যেন এখান থেকে সরে যায়। 

১৩ এপ্রিল যুদ্ধ শুরু হওয়ার পর থেকে থান্ডওয়ে শহরতলিতে সেনা ও আরাকান আর্মির  মধ্যে কমপক্ষে ১২বার সংঘর্ষ হয়েছে। জান্তার গোলাবর্ষণ এবং বিমান হামলায় কমপক্ষে ২৫ জন বেসামরিক লোক নিহত হয়েছে। আরাকান আর্মি নভেম্বরে আক্রমণ শুরু করার পর থেকে রাখাইন রাজ্যের নয়টি শহর এবং প্রতিবেশী চিন রাজ্যের পালেতওয়া শহরতলির নিয়ন্ত্রণ নিয়েছে।

থান্ডওয়ের আরেক বাসিন্দা বলেন, ‘থান্ডওয়ে থেকে সচ্ছল পরিবারগুলো ইয়াঙ্গুনে যাচ্ছে। কেউ কেউ থান্ডওয়ের দক্ষিণে গ্রামে চলে যাচ্ছেন, কারো করো থান্ডওয়ে থেকে পালাতে সমস্যা হচ্ছে এবং কেউ কেউ তাদের বাড়ির দেখভাল করছেন।’

এক ব্যবসায়ী জানান, থান্ডওয়ে কেন্দ্রীয় বাজারের ব্যবসা বন্ধ হয়ে গেছে।

বাসিন্দারা জানান, থান্ডওয়ের উত্তরে এক মাসেরও বেশি সময় ধরে লড়াই চলছে। জান্তার গোলন্দাজ ইউনিট শহরের ১৬ কিলোমিটার দূরে চলে গেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়