ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানাল মিসর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ২৬ মে ২০২৪   আপডেট: ১০:৫০, ২৬ মে ২০২৪
পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানাল মিসর

পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে মিশরের জ্যোতির্বিজ্ঞান ইনস্টিটিউট। সংস্থাটি বলেছে, আগামী ৭ জুন চলতি হিজরি সনের (১৪৪৫) জিলহজ মাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই হিসেবে চলতি বছর আগামী ১৬ জুন (রোববার) ঈদুল আজহা উদযাপিত হতে পারে। খবর খালিজ টাইমসের।

মিসরের ন্যাশনাল ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমিক্যাল অ্যান্ড জিওফিজিক্যাল রিসার্চের সভাপতি তাহা রাবেহ শনিবার (২৫ মে) এক বিবৃতিতে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি বলেন, ৬ জুন (বৃহস্পতিবার) কায়রোর স্থানীয় সময় বেলা ২টা ৩৯ মিনিটে জিলহজ মাসের চাঁদ জন্ম নেবে। দিনটি পবিত্র জিলকদ মাসের ২৯ তারিখ।

বিবৃতিতে আরও বলা হয়, ওই দিন সূর্যাস্তের পর নতুন চাঁদ পবিত্র মক্কা নগরীর আকাশে ১১ মিনিট ও কায়রোর আকাশে ১৮ মিনিট পর্যন্ত দেখা যাবে। এছাড়াও চাঁদটি মিসরের অন্যান্য অঞ্চলে দেখা যাবে ১২ থেকে ২০ মিনিট পর্যন্ত।

আরব বিশ্বের দেশগুলোর আকাশে ওইদিন অর্ধচন্দ্রটি ১ থেকে ২৮ মিনিট পর্যন্ত অবস্থান করবে। তবে মালয়েশিয়ার রাজধানী কুয়ালামপুর এবং ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার আকাশে চাঁদটি সূর্যাস্তের ৯ থেকে ১৪ মিনিট আগে অস্ত যাবে। ফলে ওই দিন রাতে এসব স্থানে চাঁদ দেখা না যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

/ইমন/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়