ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

রেমালের আঘাতে পশ্চিমবঙ্গে দুজন নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১০, ২৭ মে ২০২৪  
রেমালের আঘাতে পশ্চিমবঙ্গে দুজন নিহত

প্রবল বাতাস ও ব্যাপক বৃষ্টিপাতের কারণে ভারতের বাংলাদেশসংলগ্ন রাজ্য পশ্চিমবঙ্গে অন্তত দুজন নিহত হয়েছেন। ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই’র বরাত দিয়ে একাধিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। 

সোমবার (২৭ মে) সকালে প্রবল ঘূর্ণিঝড় রেমাল শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এর আগে, রোববার মাঝরাতে তা পশ্চিমবঙ্গের ভূখণ্ডে আছড়ে পড়ে। আর এই ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যটিতে আকাশ ও স্থল যোগাযোগ বাধাগ্রস্ত হয়।

পশ্চিমবঙ্গ সরকারের কর্মকর্তাদের বরাত দিয়েছে পিটিআই’র প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে অন্তত দুজন নিহত হয়েছেন। তবে তারা কোন এলাকার বাসিন্দা এবং কীভাবে প্রাণ হারিয়েছেন, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি পিটিআই বা ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

এদিকে, ঘূর্ণিঝড় রেমালের কারণে সমুদ্র উপকূলের বেশ কাছাকাছি থাকা পশ্চিমবঙ্গে রাজধানী কলকাতা ব্যাপকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। গাছ উপড়ে গিয়ে সড়ক যোগাযোগ ব্যাহত হয়েছে। বিমানবন্দরের সেবা বিঘ্নিত হয়েছে। রেল চলাচল সাময়িকের জন্য বন্ধ ছিল। কলকাতা পৌর কর্তৃপক্ষ ও মহানগরী পুলিশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সদস্যরা কাজ করে যাচ্ছে পরিস্থিতির উন্নয়ন ঘটাতে।

ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড় রেমাল শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হলেও এখনো তা ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছে রাজ্যটির ওপর দিয়ে। এই ঘূর্ণিঝড়টি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে হতে ক্রমেই দুর্বল হতে থাকবে।

এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ভারী বৃষ্টিপাত হয়েছে। গতকাল সকাল সাড়ে ৮টা থেকে আজ ভোর সাড়ে ৫টা পর্যন্ত ১৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মহানগরটিতে। এ ছাড়া, এ সময় শহরটিতে গড়ে ঘণ্টায় ৭৪ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে গেছে।

কলকাতার বিমানবন্দর এলাকার দমদমসহ আশপাশের কয়েকটি এলাকায় ঘণ্টায় ৯১ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে গেছে বলেও জানা গেছে। রাজ্যের অন্যান্য এলাকার মধ্যে হলদিয়ায় বাতাসের গতিবেগ রেকর্ড করা হয়েছে ১১ কিলোমিটার, তমলুকে ৭০ কিলোমিটার এবং নিমপিথে বাতাসের গতিবেগ রেকর্ড করা হয়েছে ঘণ্টায় ৭০ কিলোমিটার।

ঘূর্ণিঝড় রেমালের কারণে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলগুলো অবকাঠামোসহ বিভিন্ন স্থাবর সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। ব্যাহত হয়েছে সড়ক যোগাযোগব্যবস্থা। বিভিন্ন জায়গায় গাছ উপড়ে গিয়ে বন্ধ হয়ে গেছে সড়ক, এমনকি কলকাতায়ও ঝড়ের কারণে গাছ উপড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

চলতি মৌসুমের প্রথম ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা থেকে ছেড়ে যায় এমন বেশ কয়েকটি ট্রেনের যাত্রা স্থগিত করা হয়েছিল। পরে স্থানীয় সময় আজ সকাল ৯টায় এই ট্রেনগুলোর কার্যক্রম ফের শুরু হয়। কেবল ট্রেন চলাচল নয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাহত হয়েছিল বিমান চলাচলও। নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার থেকে ফ্লাইট ফের শুরু হবে।

/এনএইচ/

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ