ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার এটিই সঠিক সময়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ২৭ মে ২০২৪   আপডেট: ২২:১৭, ২৭ মে ২০২৪
ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার এটিই সঠিক সময়

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডের মতে, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার এটিই সঠিক সময়। এইডে বলেছেন, ‘সঠিক বলেই তার দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে। কিন্তু এর চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হলো এটি করার এখনই কার্যকর সময়’।  

ব্রাসেলসে আইরিশ ও স্প্যানিশ পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে হওয়া এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অনেক বছর ধরে আমরা ও আরও অনেক দেশ প্রত্যাশা করছিলাম, একটি শান্তি প্রক্রিয়ার শেষে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেব। কিন্তু কয়েক বছর আগে আমরা উপলব্ধি করতে পারলাম, আমাদের আসলে এর বাইরে গিয়ে চিন্তা করতে হবে। স্বীকৃতিটি এমন সময় দিতে হবে, যখন তা একটি শক্তিশালী সংকেত দিতে পারবে। কিছু মানুষ ভাবতে পারে, যুদ্ধের মধ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া নিয়ে কথা বলাটা অসঙ্গতিপূর্ণ শোনায়। এই মুহূর্তে গাজায় চরম সহিংসতা চলছে। ইসরায়েলিরা সন্ত্রাসবাদ ও রকেট হামলা হতে পারে এমন ভয়ে বাস করছে। পশ্চিম তীরে অবৈধ বসতি স্থাপনকারীরা সহিংসতা ছড়াচ্ছে। আবার সেখানে অবৈধ বসতি স্থাপনও সম্প্রসারিত হচ্ছে’। 

এইডে আরও বলেন, ‘আমরা বর্তমানে একটি সহিংসতার চক্র দেখতে পারছি। যা দেখে মনে হচ্ছে, ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার সমাধান শিগগিরই না হওয়ার ইঙ্গিত এগুলো। তাই আমি মনে করি, মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার একটি অন্যতম পদক্ষেপ হবে ফিলিস্তিনকে আগে স্বীকৃতি দেওয়া’।

স্পেন ও আয়ারল্যান্ডের পাশাপাশি নরওয়েও ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে। আর এরই পরিপ্রেক্ষিতে এইডে তার বক্তব্য রেখেছেন। 

সূত্র: আলজাজিরা   

/এনএইচ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়