ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

রাফাহর আশ্রয়শিবিরে আবারও ইসরায়েলের হামলা, নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৫, ২৮ মে ২০২৪   আপডেট: ২৩:১১, ২৮ মে ২০২৪
রাফাহর আশ্রয়শিবিরে আবারও ইসরায়েলের হামলা, নিহত ২১

গাজার দক্ষিণের রাফাহ নগরীর প্রাণকেন্দ্রে অবস্থান নিয়েছে বেশ কয়েকটি ইসরায়েলি ট্যাংক। সাংবাদিক ও প্রত্যক্ষদর্শীরা একথা জানিয়েছে। রাফাহর আশ্রয় শিবিরগুলোতেও ইসরায়েলের বিমান হামলা চলছে। সর্বশেষ হামলায় নিহত হয়েছে ২১ জন।

রাফাহতে ইসরায়েলের অভিযান শুরুর পর থেকে মঙ্গলবার এসব ট্যাঙ্ক প্রথম নগরীর প্রাণকেন্দ্রের আল-আওদা মোড় দখলে নিল। মিশরের সীমান্ত থেকে এই জায়গাটি প্রায় ৫০০ মিটার দূরে। সেখানে তুমুল গোলা হামলা চালাচ্ছে ইসরায়েল।

আল আওদা মসজিদের কাছে ইসরায়েলের ট্যাংক এবং মেশিনগান সজ্জিত সাজোঁয়া যান দেখা গেছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

মঙ্গলবার, রাফাহর পশ্চিমে উদ্বাস্ত ফিলিস্তিনিদের আরেক তাঁবু শিবিরে ইসরায়েলের বিমান হামলায় ২১ জন নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। নিহতদের মধ্যে অন্তত ১২ জন নারী বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। 

একজন ইসরায়েলি সামরিক মুখপাত্র বলেছেন, ‘এখন পর্যন্ত, আমরা এই ঘটনা সম্পর্কে অবগত নই।’

গাজার ফিলিস্তিনি বাস্তুচ্যুতদের শেষ আশ্রয়স্থল রাফাহ শহরে গত তিন সপ্তাহ ধরে ইসরায়েলের হামলার ঘটনায় আন্তর্জাতিক অস্বস্তি ক্ষোভে পরিণত হয়েছে। বিশেষ করে গত রোববার পশ্চিম রাফাহর একটি তাঁবু শিবিরে ইসরায়েলের হামলায় ৪৫ জন নিহত হওয়ার ঘটনায় আন্তর্জাতিক মহল তীব্র নিন্দা জানায়। 

ওই হামলার ব্যাপারে ইসরায়েল বলেছে, তারা হামাসের দুই শীর্ষ কর্মকর্তাকে টার্গেট করেছিল। বেসামরিক মানুষদের হতাহত করার উদ্দেশ্য ছিল না।

বিশ্ব নেতারা রাফাহ-কে ‘মানবিক অঞ্চল’ হিসেবে উল্লেখ করেছে এবং ইসরায়েলকে জাতিসংঘের শীর্ষ আদালতের আদেশ মেনে চলার আহ্বান জানিয়েছে। গাজার রাফাহতে অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করতে গত শুক্রবার (২৪ মে) ইসরায়েলকে নির্দেশ দেয় আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

রাফাহর আল-মাওয়াসিতে মঙ্গলবারের হামলাটি ইসরায়েল ঘোষিত নতুন মানবিক এলাকায় ঘটেছে। ইসরায়েল মে মাসের শুরুতে যখন রাফাহতে তাদের আগ্রাসন শুরু করে, তখন পশ্চিম রাফাহর বেসামরিক নাগরিকদের ওই এলাকায় সরে যেতে বলেছিল।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়