ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে গ্যান্টজের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ১০ জুন ২০২৪   আপডেট: ১১:১৫, ১০ জুন ২০২৪
ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে গ্যান্টজের পদত্যাগ

ইসরায়েলের জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বেনি গ্যান্টজ। রোববার (৯ জুন) রাতে তিনি পদত্যাগের ঘোষণা দেন। গাজা যুদ্ধের মধ্যে তার এই পদত্যাগকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। খবর রয়টার্সের।

রোববার এক সংবাদ সম্মেলনে বেনি গ্যান্টজ বলেন, “নেতানিয়াহু গাজায় ইসরায়েলের ‘সম্পূর্ণ বিজয়কে অসম্ভব’ করে তুলছেন। এই কারণেই আমরা আজ জরুরি সরকার থেকে বিদায় নিচ্ছি।”

গাজা যুদ্ধের তদারকি করার জন্য গত বছর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করেছিলেন নেতানিয়াহু। তিন সদস্যের এ মন্ত্রিসভায় বেনি গ্যান্টজ অন্যতম সদস্য ছিলেন। তিনি ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে ইসরায়েলি রাজনীতিতে তাকে নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হয়।

ফিলিস্তিনের গাজায় যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা ঘোষণা করতে ৮ জুন পর্যন্ত নেতানিয়াহুকে সময় বেঁধে দিয়েছিলেন গ্যান্টজ। গত মাসে গ্যান্টজ বলেছিলেন, নেতানিয়াহু যদি ৮ জুনের মধ্যে গাজার জন্য যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা তৈরি না করেন, তাহলে তিনি সরকার থেকে বিদায় নেবেন।

সে হিসেবে গত শনিবার (৮ জুন) গ্যান্টজ পদত্যাগ করবেন বলে ধারণা করা হয়েছিল। তবে ওইদিন ইসরায়েলি বাহিনী এক অভিযানে গাজায় হামাসের হাতে বন্দী চার জিম্মিকে উদ্ধার করলে পদত্যাগের ঘোষণা স্থগিত করেন তিনি। ওইদিন বন্দী উদ্ধারের নামে ইসরায়েল যে হামলা চালিয়েছে তাতে ২৭০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

এদিকে, গ্যান্টজের পদত্যাগের প্রতিক্রিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ‘যুদ্ধের ময়দান ছেড়ে চলে যাওয়ার সময় এটি নয়।’

রয়টার্সের খবর বলা হয়েছে, গ্যান্টজের পদত্যাগ এই মুহূর্তে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রতি বড় কোনো হুমকি না। কারণ সংসদে তার জোট সরকারের এখনও সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে। তবে তিনি এখন জোটের উগ্র ডানপন্থি মিত্রদের উপর বেশি নির্ভরশীল হয়ে যাবেন। এরই মধ্যে জোটের শরিক ডানপন্থি নেতা জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির যুদ্ধকালীন মন্ত্রীর পদ দাবি করেছেন। গাজায় যুদ্ধবিরতির জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পনা মেনে নিলে সরকার ছেড়ে যাওয়ার ও পতনের হুমকি দিয়েছিলেন বেন-গভির।

রোববার সংবাদ সম্মেলনে গ্যান্টজ ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্টকে একজন সাহসী নেতা হিসেবে অভিহিত করেছেন এবং তাকে ‘সঠিক কাজটি করার’ আহ্বান জানিয়েছেন। যদিও তিনি এর অর্থ কী তা বিস্তারিত বলেননি। 

কিছুদিন আগেই, গাজায় যুদ্ধোত্তর পরিকল্পনার ইস্যুতে প্রকাশ্যে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সমালোচনা করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে গ্যান্টজের পদত্যাগের ঘটনা গাজাযুদ্ধ নিয়ে আন্তর্জাতিক মহলে ইসরায়েলকে আরো চাপে ফেলবে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন কিনা জানতে চাইলে গ্যান্টজ বলেন, ‘গ্যালান্ট এবং নেতানিয়াহু উভয়ই জানেন কী করা উচিত। আশা করি, তারা যা করা উচিত তাতে লেগে থাকবে এবং তারপরে এটি ঠিক হয়ে যাবে।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়