ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

ফিলিস্তিনে কি সত্যিই কোকা-কোলার কারখানা আছে?

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৬, ১২ জুন ২০২৪   আপডেট: ২১:২০, ১২ জুন ২০২৪
ফিলিস্তিনে কি সত্যিই কোকা-কোলার কারখানা আছে?

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে যে কয়টি পণ্যকে বারবার বয়কটের আহ্বান জানানো হয়েছে তার মধ্যে শীর্ষে রয়েছে কোকা-কোলা। ফিলিস্তিনপন্থিদের সহানুভূতি আদায়ের জন্য কোকা-কোলার পক্ষ থেকে জানানো হয়েছে, ফিলিস্তিনে তাদের কারখানা রয়েছে। তবে অনেকের কাছে বিষয়টি অবিশ্বাস্য। তবে বিষয়টি সত্য। তবে সমস্যাটি অন্য জায়গায়।

অলাভজনক গণমাধ্যম সংস্থা ফেয়ার অবজারভার জানিয়েছে, ফিলিস্তিনের আতারোতে কোকা-কোলার কারখানাটি অবস্থিত। আর এই আতারোত হচ্ছে ইসরায়েলি দখলদারদের জবরদখল করা এলাকা। কোকা-কোলার ইসরায়েলি ফ্র্যাঞ্চাইজি সেন্ট্রাল বটলিং কোম্পানি (সিবিসি) অবৈধ বসতিতে তার আঞ্চলিক বিতরণ কেন্দ্রটি স্থাপন করেছে। এই কেন্দ্রটি পূর্ব জেরুজালেমের ফিলিস্তিনি জনগণের কাছে কোম্পানির পণ্য বাজারজাত করে। কোকা-কোলার একটি ফিলিস্তিনি ফ্র্যাঞ্চাইজিও রয়েছে, যার নাম এনবিসি (ন্যাশনাল বেভারেজ কোম্পানি)। আলোচনা-সমালোচনার মুখে পড়া কোকা-কোলা কোম্পানি ব্যবসার মোড় ঘুরাতে ২০১৬ সালে গাজা উপত্যকায় এনবিসির সঙ্গে মিলে প্রথম বোতলজাত প্ল্যান্ট উদ্বোধন করে। এখান থেকে বোতলজাত পানীয় পূর্ব জেরুজালেমের বাজারে এর পণ্য প্রবেশ করে না। সেখানে মুনাফার জন্য রাখা হয়েছে ইসরায়েলি ফ্র্যাঞ্চাইজিকে।

সিবিসির সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো ফিলিস্তিনের অন্যান্য অবৈধ বসতি থেকেও কাজ করে। এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠান ‘ইসরায়েলি ওয়াইনারি তাবর ওয়াইনারি’ দখলকৃত গোলান হাইটসের মাউন্ট শিফনের কাছে দ্রাক্ষাক্ষেত্রের মালিক। সিবিসির মালিকানাধীন আরেকটি কোম্পানির জর্ডান উপত্যকার শাদমোট মেহোলায় একটি দুগ্ধ খামার রয়েছে।

ফিলিস্তিনিদের দখলকরা ভূমিতে কারখানা স্থাপনই সিবিসির একমাত্রা কীর্তি নয়। ২০১৭ সালে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে একটি প্রতিবেদন প্রকাশ হয়। তাতে বলা হয়,  ইসরায়েলে কোকা-কোলা ফ্র্যাঞ্চাইজি সেন্ট্রাল বটলিং কোম্পানি ২০১৫ সালে চরমপন্থি ইহুদিবাদী গ্রুপ ইম তির্তজুকে ১৩ হাজার ৮৫০ মার্কিন ডলার অনুদান দিয়েছিল।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি থেকে প্রকাশিত ইহুদি সম্প্রদায়ের মুখপাত্র জিউস স্ট্যান্ডার্ডে ২০১১ সালের ২৭ মে একটি নিবন্ধ প্রকাশিত হয়। তাতে বলা হয়, ১৯৬৬ সাল থেকে কোকা-কোলা ইসরায়েলের কট্টর সমর্থক। ১৯৯৭ সালে ইসরায়েল সরকার অর্থনৈতিক মিশন গত ৩০ বছর ধরে ইসরায়েলকে অব্যাহত সমর্থন এবং ইসরায়েলের আরব লীগ বয়কট মেনে চলতে অস্বীকার করার জন্য ইসরায়েল ট্রেড অ্যাওয়ার্ড ডিনারে কোকা-কোলাকে সম্মানিত করে। 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়