ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ২২ জুন ২০২৪   আপডেট: ১৪:০১, ২২ জুন ২০২৪
লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না: জাতিসংঘ

ইসরায়েল এবং লেবাননের হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা বৃদ্ধির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

দুই দেশের যুদ্ধের হুমকি একটি ভুল পদক্ষেপ বলে মন্তব্য করেছেন তিনি। গতকাল শুক্রবার সাংবাদিকদের এ কথা বলেন তিনি। খবর আল জাজিরা।

ক্রমবর্ধমান এ উত্তেজনা বৃদ্ধি নিয়ে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করে গুতেরেস বলেন, ‘এই পরিস্থিতি শান্ত করতে এবং ভুল পদক্ষেপ থেকে বিরত রাখতে জাতিসংঘের শান্তিরক্ষীরা কাজ করছেন।’

গুতেরেস সাংবাদিকদের বলেন, ‘একটি তাড়াহুড়ো করে নেওয়া পদক্ষেপ বিপর্যয়কে আরো বেসামাল করে তুলতে পারে যা সীমান্তের বাইরে…সত্যি বলতে কি কল্পনারও বাইরে চলে যেতে পারে। এই অঞ্চলের জনগণ এবং বিশ্ববাসী লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দিতে পারে না।’

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ইউনিফিল ও ইউএনটিএসও নামে পরিচিত নিরস্ত্র কারিগরি পর্যবেক্ষকরা দীর্ঘদিন ধরে দক্ষিণ লেবাননে অবস্থান করছে। এই দলগুলো ‘ব্লু লাইন’ হিসেবে পরিচিত এবং তারা লেবানন ও ইসরায়েলে মধ্যে সীমান্ত বিভেদকারী এলাকা পর্যবেক্ষণে নিয়োজিত রয়েছে।

জাতিসংঘের মহাসচিব বলেন, ‘জাতিসংঘের শান্তিরক্ষীরা উত্তেজনা প্রশমন এবং দুপক্ষের মধ্যে হিসাবের কোনো গরমিল যাতে না হয়, সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশ্বকে জোরেসোরে ও পরিষ্কার করে বলতে হবে, অতিদ্রুত উত্তেজনা নিরসন করা অপরিহার্য এবং এর কোনো সামরিক সমাধান নেই।’

অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি মিত্র হামাসের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে ইরান-সমর্থিত হিজবুল্লাহ। জবাবে ইসরায়েল বিমান হামলা ও ভারী কামান দিয়ে গোলা ছুঁড়ছে। সীমান্তে শত শত মানুষ নিহত ও কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ‘লেবাননকে গাজায় পরিণত করার’ হুমকি দিয়েছেন।

অপরদিকে, হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ লেবাননে ইসরায়েল বড় ধরনের হামলা চালালে এর জবাবে পাল্টা হামলায় কোনো নিয়ম রক্ষা করা হবে না হুঁশিয়ারি দিয়েছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়