ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজধানীতে নব্য জেএমবির ১ সদস্য গ্রেপ্তার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ২৮ আগস্ট ২০২০   আপডেট: ২০:১৩, ২৯ আগস্ট ২০২০
রাজধানীতে নব্য জেএমবির ১ সদস্য গ্রেপ্তার

রাজধানীর সবুজবাগ এলাকা থেকে নব্য জেএমবির এক সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

শুক্রবার (২৭ আগস্ট) সকালে ডিএমপির গণমাধ্যম শাখা থেকে এ তথ্য জানানো হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মো. ওয়ালিদ হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘বৃহস্পতিবার রাতে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর সঙ্গে অর্থ লেনদেন করতেন বলে প্রাথমিকভাবে তথ্য আছে।’

এদিকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে গোয়েন্দা পুলিশ জানায়, শিব্বির আহমাদ নব্য জেএমবির প্রতিষ্ঠার শুরু থেকে সংগঠনের মিডিয়া উইংয়ের কাজ করতেন। নব্য জেএমবির এক সময়ের আমির মুসার সঙ্গে তার ঘনিষ্ট সম্পর্ক ছিল। মুসা মারা যাওয়ার পর তিনি কিছু দিন নিষ্ক্রিয় থাকেন। ২০১৮ সালে তিনি পুনরায় অনলাইনের মাধ্যমে সংগঠনের কার্যক্রমের সঙ্গে যুক্ত হন।

সেখানে আরও বলা হয়, শিব্বির আহমাদ বিভিন্ন কৌশল অবলম্বন করে ফিলিপাইন, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও আফগানিস্তানসহ আরও কয়েকটি দেশের আইএস অনুপ্রাণিত সদস্যদের সঙ্গে সম্পর্ক তৈরি করেন। দেশে সংগঠনকে শক্তিশালী করা এবং নাশকতামূলক কার্যক্রম পরিচালনার জন্য বিদেশের বিভিন্ন নাগরিকের কাছ থেকে বিভিন্ন উপায়ে অর্থ সংগ্রহ করেন। 

শিব্বির ঢাকার বাসাবো সাইদিয়া দাখিল মাদ্রাসা থেকে ২০১৭ সালে দাখিল পাস করার পর মুয়াজ্জিন ও সহকারী ইমামের কাজের অন্তরালে উগ্রবাদি ধারণার প্রচার ও জঙ্গি কার্যক্রম পরিচালনা করতেন বলে জানানো হয়।

ঢাকা/মাকসুদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়