ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইভ্যালির রাসেল-শামীমাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ চলছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫১, ১৬ সেপ্টেম্বর ২০২১  
ইভ্যালির রাসেল-শামীমাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ চলছে

গুলশান থানায় প্রতারণার শিকার এক গ্রাহকের দায়ের করা মামলায় গ্রেপ্তার করা হয়েছে ই-কমার্স প্রতিষ্ঠানের প্রধান নিবার্হী কর্মকর্তা (সিইও) মো. রাসেল ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান এবং রাসেলের স্ত্রী শামীমা নাসরিনকে গ্রেপ্তার করা হয়েছে। 

তাদের হেফাজতে নিয়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছেন র‌্যাব কর্মকর্তারা। 

বৃহস্পতিবার (১৬) সেপ্টেম্বর রাতে র‌্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন এক ভিডিও বার্তায় বলেন, ‘বুধবার (১৫ সেপ্টেম্বর) দিবাগত রাতে গ্রেপ্তারকৃত দুজনের বিরুদ্ধে মামলা দায়ের করেন একজন গ্রাহক। মূলত ওই মামলায় তাদের গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তাদের বিষয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।’

র‌্যাব সূত্রে জানা গেছে, ইভ্যালির যে পরিমাণ সম্পদ আছে তার চেয়েও ছয় গুণ বেশি দেনা, যা বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে উঠে এসেছে। সেখানে বলা হয় ইভালির মোট দায় ৪০৭ কোটি টাকা। 

কিন্তু প্রতিষ্ঠানটি গ্রাহকের কাছ থেকে অগ্রিম নিয়েছে ২১৪ কোটি টাকা, আর মার্চেন্ট এর কাছ থেকে বাকিতে পণ্য নিয়েছেন ১৯০ কোটি টাকার। সেই অর্থে প্রতিষ্ঠানের কাছে ৪০৪ কোটি টাকার সম্পদ থাকার কথা। কিন্তু আছে মাত্র ৬৫ কোটি টাকার সম্পদ। 

বাকি টাকা রাসেল নামে বেনামে বিভিন্ন ব্যাংকে রেখেছেন। সন্দেহ করা হচ্ছে হিসাবের বাইরে থাকা বিপুল পরিমাণ টাকা তিনি দেশের বাইরে পাচার করতে পারেন। এসব বিষয়গুলো নিয়েই রাসেল-শামিমাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এর আগে গ্রাহক আরিফ বাকের বাদি হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় তিনি অভিযোগ করেন, গত ২৯মে থেকে জুন মাস পর্যন্ত মোটরসাইকেলসহ বেশ কয়েকটি পণ্য অর্ডার করেন। এগুলো ৭ থেকে ৪৫ কার্যদিবসের মধ্যে দেওয়ার কথা থাকলেও তিনি তা পাননি। কাস্টমার কেয়ারে ফোন দিয়ে সমাধান পাওয়া যায়নি। অফিসে গিয়ে তাদের প্রতিনিধির সঙ্গে কথা বললে তারা সঠিক কোনো জবাব দিতে পারে না। এমনকি প্রতিষ্ঠানের প্রধান কর্তাব্যক্তির সঙ্গেও কেউ দেখা করতে দেয় না। বারবার এ চেষ্টা করা হলেও ইভ্যালির পক্ষ থেকে খারাপ ব্যবহার করা হচ্ছে।

অভিযোগের পর বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে রাসেলের মোহাম্মদপুরের নিলয় হাউজিংয়ে অভিযান পরিচালনা করে র‌্যাব। প্রায় এক ঘণ্টা পর সেখান থেকে ইভ্যালির এই দুই কর্ণধারকে গ্রেপ্তার করা হয়।

সম্প্রতি ইভ্যালিসহ বেশকিছু ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে গ্রাহকের সঙ্গে অর্থ নিয়ে প্রতারণার অভিযোগ ওঠে। একই সঙ্গে তাদের বর্তমান সম্পদের সঙ্গে গ্রাহকের কাছ থেকে নেওয়া অর্থের কোনো সামঞ্জস্য পায়নি বাংলাদেশ ব্যাংকের ইন্টেলিজেন্স ইউনিট। পরে তারা লিখিতভাবে বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয়কে জানায়।

ঢাকা/মাকসুদ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়