Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

সাউথ বাংলা ব্যাংকের ৯ কর্মকর্তাকে দুদকে তলব

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৩, ২৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৯:০৮, ২৩ সেপ্টেম্বর ২০২১
সাউথ বাংলা ব্যাংকের ৯ কর্মকর্তাকে দুদকে তলব

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের (এসবিএসসি) সদ্য পদত্যাগী চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের ঋণ জালিয়াতির বিষয়ে তদন্তের জন্য সাবেক এমডি মো. রফিকুল ইসলামসহ ৯ জনকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আগামী ২৬ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপর দেড়টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করা হবে। দুদকের উপ-পরিচালক অনুসন্ধানকারী কর্মকর্তা মো. গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি দল তাদের জিজ্ঞাসাবাদ করবেন।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুদক প্রধান কার্যালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, তদন্ত কাজের জন্য ইতোমধ্যে ব্যাংক থেকে প্রয়োজনীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। একইসঙ্গে বিএফআইইউয়ের গোয়েন্দা প্রতিবেদনও সংগ্রহ করেছে দুদক।

দুদক সূত্রে জানা গেছে, আমজাদ হোসেনের বিরুদ্ধে ঋণ জালিয়াতিসহ বিভিন্ন দুর্নীতির মাধ্যমে জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জনের অভিযোগ তদন্তে ব্যাংকের ৯ কর্মকর্তাকে আগামী ২৬ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপর দেড়টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করা হবে।

আমজাদ হোসেন ছাড়াও যাদের তলব করা হয়েছে তারা হলেন- সাবেক ব্যবস্থপনা পরিচালক ও সিইও মো. রফিকুল ইসলাম, উপব্যবস্থাপনা পরিচালক মো. শওকত আলী, সিনিয়র এক্সিকিউটিভ ভঅইস প্রেসিডেন্ট মো. মামুনুর রশীদ মোল্লা, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মো. জিয়াউল লতিফ, ভিপি ও শাখা প্রধান এসএম ইকবাল মেহেদী, এফএভিপি ও অপারেশন ম্যানেজার মোহা. মঞ্জুরুল আলম, সিনিয়র অফিসার বিদ্যুৎ কুমার মণ্ডল এবং এসবিএসি ব্যাংক লিমিটেডের এমটিও তপু কুমার সাহা।

দুদকের অনুসন্ধান থেকে জানা গেছে, খুলনা বিল্ডারস লিমিটেডের নামে ঋণ নিয়ে আত্মসাৎ করা হয়েছে। বাস্তবে এ নামে কোনো প্রতিষ্ঠান নাই। বিএফআইইউয়ের তদন্ত টিম সরেজমিনে গিয়ে এ ঠিকানায় কোনো প্রতিষ্ঠান খুঁজে পায়নি। অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে চেয়রম্যান থাকা অবস্থায় নিজ ক্ষমতার অপব্যবহার করে ব্যাংক ঋণ অনুমোদন করা এবং টাকা তুলে আত্মসাৎ করেন।

এছাড়া, কর্মচারীদের নামে জালিয়াতির মাধ্যমে ঋণ নিয়ে আত্মসাৎ করা হয়েছে মর্মে বিএফআইইউ’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান শিগগিরই এ বিষয়ে প্রতিবেদন জমা দিবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, ২১ সেপ্টেম্বর শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করেন এসবিএসি চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন।  আগামী ২৬ সেপ্টেম্বরের পরিষদ সভায় ব্যাংকটির নতুন চেয়ারম্যান নির্বাচিত করা হবে।

আমজাদ হোসেন ২০১৩ সাল থেকে ২০২১ (সেপ্টেম্বর) টানা নয় বছর এসবিএসসি’র চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। চলতি বছর ব্যাংকটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

শিশির/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ