Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

প্রিমিয়ার ব্যাংকের ২ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৯, ২৮ সেপ্টেম্বর ২০২১  
প্রিমিয়ার ব্যাংকের ২ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

প্রতারণা, বিশ্বাস ভঙ্গ এবং ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে সোয়া ১৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রিমিয়ার ব্যাংকের চাকরিচ্যুত দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ দুদকের উপপরিচালক মো. মোনায়েম হোসেন বাদী হয়ে মামলাটি করেন। দুদকের জনসংযোগ দপ্তর থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মামলার আসামিরা হলেন প্রিমিয়ার ব্যাংকের রোকেয়া স্মরণী শাখার সিনিয়র নির্বাহী কর্মকর্তা ও ক্রেডিট ইনচার্জ্ (চাকরিচ্যুত) জুলফিকার আলী এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট ও শাখা ব্যবস্থাপক (চাকরিচ্যুত) মো. ফেরদৌস আলম।

দুদক সূত্র জানায়, অভিযোগ প্রমানিত হওয়ায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯/৪৭৭ (ক)/১০৯ ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা হয়েছে।

এজাহারে বলা হয়, আসামিরা অসৎ উদ্দেশ্যে প্রতারণার আশ্রয় নিয়ে অপরাধজনক বিশ্বাস ভঙ্গ করে ক্ষমতার অপব্যবহার করেছেন। একই সঙ্গে ব্যাংকের অপরাপর কর্মকর্তা ও অন্যদের সহায়তায় ১৩ কোটি ২৪ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাত করেছেন।  এর মধ্যে ৩৯ লাখ ৫০ হাজার টাকা পুণরুদ্ধার করা হয়েছে। ব্যাংকটির প্রধান কার্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদন ও অডিট প্রতিবেদনে প্রমাণ পাওয়া যায়। প্রতিবেদনের ভিত্তিতে দুদকের অনুসন্ধানেও বিষয়টি প্রমানিত হয়।
 
এজাহারে আরও বলা হয়, পাঁচটি ঋণ হিসাব থেকে আত্মসাৎ করা ওই অর্থ ব্যাংক শাখার কর্মকর্তা ও বিভিন্ন গ্রাহকের যোগসাজশে বিভিন্ন আমানত হিসাব ও ঋণ হিসাব ফান্ডে ট্রান্সফার করে ও পে-অর্ডার ইস্যু করে স্থানান্তর করা হয়। পরবর্তিতে বিভিন্ন চেক দিয়ে টাকা উত্তোলন করা হয় ও ঋণ হিসাবে সমন্বয় করা হয়।”

ঢাকা/শিশির/মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ