ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রমনা বটমূলে হামলা: বিস্ফোরক মামলায় যুক্তিতর্ক ১০ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ৩ এপ্রিল ২০২২  
রমনা বটমূলে হামলা: বিস্ফোরক মামলায় যুক্তিতর্ক ১০ এপ্রিল

রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় দায়ের হওয়া বিস্ফোরক আইনের মামলায় যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ আগামী ১০ এপ্রিল ধার্য করেছেন আদালত।

রোববার (৩ এপ্রিল) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত এ তারিখ ধার্য করেন। 

এর আগে আত্মপক্ষ শুনানিতে সাত আসামি নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রার্থণা করেন। অপর আসামিরা পলাতক থাকায় তারা নির্দোষ দাবি করতে পারেননি। ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবু আব্দুল্লাহ ভুঞা এতথ্য জানান।

এর আগে গত ২১ মার্চ মামলাটিতে সাক্ষ্য গ্রহণ শেষ হয়। মামলাটিতে ৮৪ জন সাক্ষীর মধ্যে ৫৪ জনের সাক্ষ্য গ্রহণ করলেন আদালত।

২০০৯ সালের ১৬ এপ্রিল এ মামলার অভিযোগ গঠন করেন আদালত। ওই সময় বিস্ফোরক আইনের ৩ ও বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারায় অভিযোগ গঠন করা হয়। তাই ৩ ধারার সঙ্গে ৬ ধারা যুক্ত করে এবং বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারার প্রয়োজনীয়তা না থাকায় তা বাদ দিয়ে অভিযোগ গঠন করা হয়।

এই ঘটনায় হত্যা মামলায় একই সংখ্যক আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে ২০১৪ সালের ২৩ জুন রায় ঘোষণা করেন আদালত। রায়ে মুফতি হান্নানসহ আটজনের মৃত্যুদণ্ড এবং অপর ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- আরিফ হাসান সুমন, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, আবু তাহের, আ. রউফ, আকবর হোসাইন ওরফে হেলালউদ্দিন, মো. তাজউদ্দিন, সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জাহাঙ্গীর আলম বদর, আবু বকর ওরফে সেলিম হাওলাদার, শফিকুর রহমান, ইয়াহিয়া ও আব্দুল হাই।

২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত ও বহু লোক আহত হন। ২০০৮ সালের ৩০ নভেম্বর এ ১৪ অভিযুক্তের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে সিআইডি।

ঢাকা/মামুন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়