ঢাকা     রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৭ ১৪২৯ ||  ০৫ রবিউল আউয়াল ১৪১৪

সিরিজ বোমা হামলা: এখনও শেষ হয়নি ৪১ মামলার বিচার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ১৭ আগস্ট ২০২২   আপডেট: ১০:২১, ১৭ আগস্ট ২০২২
সিরিজ বোমা হামলা: এখনও শেষ হয়নি ৪১ মামলার বিচার

২০০৫ সালের এই দিনে সারা দেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৭ বছরে শেষ হয়নি ৪১ মামলার বিচার। সাক্ষী না আসায় বিচার শেষ হচ্ছে না বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, সিরিজ বোমা হামলার ঘটনায় সারা দেশের বিভিন্ন থানায় ১৫৯টি মামলা দায়ের হয়। এসব মামলায় ৫৬০ জনকে গ্রেপ্তার করা হয়। তদন্ত শেষে এসব মামলায় ৭৩৮ জনের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়। আসামিদের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা না পাওয়ায় ১৬টি মামলায় দেওয়া হয়েছে চূড়ান্ত প্রতিবেদন। এখন পর্যন্ত  ১১৮টি মামলার রায় ঘোষণা হয়েছে।  ১৯৩ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয় আদালত। ২৮১ জনকে অভিযোগ থেকে খালাস দেওয়া হয়। মৃত্যুদণ্ড রায় দেওয়া হয়েছে ১৫ জনকে। ৪১টি মামলা বিচারাধীন রয়েছে। এরমধ‌্যে ঢাকার আদালতে বিচারাধীন রয়েছে পাঁচ মামলা।

সর্বশেষ চারটি মামলার রায় হয় গত বছরের ফেব্রুয়ারিতে। এতে ১৭ জনের বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে। খালাস পেয়েছেন একজন।

বিচার বিলম্বিত হওয়া সম্পর্কে ঢাকা মহানগর আদালতের পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু বলেন, ঢাকার আদালতে ১৭টি মামলা ছিল। এরমধ্যে কয়েকটির চূড়ান্ত প্রতিবেদন ও কয়েকটির বিচার শেষ করে আসামিদের সাজা দেওয়া হয়েছে। বর্তমানে পাঁচটি মামলা বিচারাধীন আছে। সেগুলোও সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে। সাক্ষীরা আদালতে হাজির না হওয়ায় মামলার বিচার বিলম্বিত হচ্ছে। অনেক ক্ষেত্রে সাক্ষীদেরও পাওয়া যায়নি। সাক্ষীদের জন্য অপেক্ষা করতে হয়েছে। পুলিশও চেষ্টা করছে সাক্ষীদের খুঁজে বের করতে। আবার করোনার কারণে বিচার বন্ধ ছিল।

তিনি বলেন, ইতিমধ্যে অনেকের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। এখন সাক্ষীদের হাজির করে বিচার শেষ করার চেষ্টা করবো। চাঞ্চল্যকর এসব মামলা চাইলেই তো শেষ করে দেওয়া যায় না।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্টে একই সময়ে দেশের ৬৩ জেলার একযোগে প্রায় ৫০০ এর বেশি বোমা হামলা চালিয়ে নিজেদের অস্তিত্ব জানান দেয় জেএমবি। এই সিরিজ বোমা হামলায় দুজন নিহত হন। আহত হন শতাধিক মানুষ।

পরে হত্যা ও বিস্ফোরক আইনে বিভিন্ন স্থানে ১৫৯টি মামলা করা হয়। বোমা হামলার মূল পরিকল্পনাকারী শায়খ আবদুর রহমান, সিদ্দিকুর রহমান বাংলা ভাই, আতাউর রহমান সানিসহ শীর্ষ কয়েকজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

ঢাকা/মামুন/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়