ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

জানুয়ারিতে ১৩০ কোটি টাকার মাদক, চোরাই পণ্য ও অস্ত্র জব্দ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ২ ফেব্রুয়ারি ২০২৩  
জানুয়ারিতে ১৩০ কোটি টাকার মাদক, চোরাই পণ্য ও অস্ত্র জব্দ

ফাইল ফটো

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জানুয়ারি মাস জুড়ে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ১৩০ কোটি ৬৩ লাখ ৪ হাজার টাকার মাদকদ্রব্য চোরাচালান পণ্য এবং অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে। 

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে বিজিবির সদর দপ্তর থেকে এ জানানো হয়েছে।

জব্দকৃত মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে আছে— ৫,২৩,২৬৮ পিস ইয়াবা ট্যাবলেট, ৩ কেজি ১৬৯ গ্রাম ক্রিস্টাল মেথ (আইস), ৮ কেজি ৮৩২ গ্রাম হেরোইন, ১৪,৬১৭ বোতল ফেনসিডিল, ২২,৭২৮ বোতল বিদেশি মদ, ৫,২২৯ ক্যান বিয়ার, ১৩৩ লিটার বাংলা মদ, ২,৫০১ কেজি গাঁজা, ১,৯৩,২৪১ প্যাকেট বিড়ি ও সিগারেট, ১৯,২৮৯টি নেশাজাতীয় ইনজেকশন, ১০,৯৪৭টি ইস্কাফ সিরাপ, ৯০৫ বোতল এমকেডিল ও কফিডিল, ৬,৮৬,৫৩৪ পিস বিভিন্ন প্রকার ওষুধ, ৩৫,৩৩০ পিস অ্যানেগ্রা ও সেনেগ্রা ট্যাবলেট এবং ১০,৮৮,০৫৯টি অন্যান্য ট্যাবলেট।

চোরাচালান পণ্যের মধ্যে আছে—৩১ কেজি ৬২৮ গ্রাম স্বর্ণ, ৬ কেজি ০৬১ গ্রাম রূপা, ১,৬২,১০৯টি কসমেটিক্স সামগ্রী, ২২,৫১০টি ইমিটেশন গহনা, ১০,৭৮৯টি শাড়ি, ৫,৭৬৩টি থ্রিপিস, শার্টপিস, চাদর ও কম্বল, ২,৭১২টি তৈরি পোশাক, ৩,৩৮৬ ঘনফুট কাঠ, ৩,৯৪২ কেজি চা পাতা, ৮৬,৭১৪ কেজি কয়লা, ২টি কষ্টি পাথরের মূর্তি, ৪৭ কেজি কচ্ছপের শুটকি, ১,৯৫০ কেজি কারেন্ট জাল, ১,০৭৪ কেজি কীটনাশক, ৭টি ট্রাক ও কাভার্ডভ্যান, ১৩টি পিকআপ, ৭টি প্রাইভেটকার, ২০টি সিএনজিচালিত অটোরিকশা ও ইজিবাইক এবং ৭৯টি মোটরসাইকেল।

উদ্ধার করা অস্ত্র ও গোলাবারুদের মধ্যে আছে—২টি পিস্তল, ২২টি বিভিন্ন প্রকার বন্দু, ২টি ম্যাগজিন, ১টি মর্টার শেল, ১টি ৬০ মিলিমিটার মর্টারের গোলা এবং ১৩০ রাউন্ড গুলি। 

এছাড়াও সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক ও অন্যান্য পণ্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৯৮ জনকে আটক করা হয়েছে। অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৫২ জন বাংলাদেশি ও ৭ জন ভারতীয়কে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।    

মাকসুদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়