ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গ্রেপ্তার এড়াতে গাড়িতে ঘুরে বেড়াচ্ছিলেন ডিসিএসের চেয়ারম্যান-এমডি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২০, ৮ জুন ২০২৩   আপডেট: ১৮:০১, ৮ জুন ২০২৩
গ্রেপ্তার এড়াতে গাড়িতে ঘুরে বেড়াচ্ছিলেন ডিসিএসের চেয়ারম্যান-এমডি

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান হারুন অর রশিদ (ফাইল ফটো)

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় তেলাপোকা মারার ওষুধের বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যুর ঘটনায় আলোচিত বালাইনাশক (পেস্ট কন্ট্রোল) প্রতিষ্ঠান ডিসিএস অর্গানাইজেশন লিমিটেডের চেয়ারম্যান আশরাফুজ্জামান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফরহাদুল আমিন গ্রেপ্তার এড়াতে গাড়িতে করে বিভিন্ন জেলায় ঘুরে বেড়াচ্ছিলেন। বৃহস্পতিবার (৮ জুন) সকালে নরসিংদী ও ব্রাহ্মণবাড়িয়ায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে ডিএমপি‘র মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান হারুন অর রশিদ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা  টের পেয়ে আসামিরা নিজস্ব গাড়িতে টাঙ্গাইল, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়াসহ বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে থাকেন। 

হারুন অর রশিদ বলেন, তীব্র দাবদাহে এমনিতেই জনজীবন অতিষ্ঠ প্রায়। শ্বাসকষ্টসহ নানা রকমের শারীরিক সমস্যায় কাহিল শিশু এবং বৃদ্ধরা। তেলাপোকা মারার ওষুধসহ অন্যান্য কীটনাশক মানবদেহের জন্য ক্ষতিকর হতে পারে, বিশেষ করে তীব্র দাবদাহের সময়ে বিষয়টি উপলব্ধি করা দরকার ছিল পেস্টিসাইড কোম্পানির কর্মকর্তাদের। কিন্তু, অর্থের লোভে কোম্পানির মালিক-কর্মকর্তারা স্বাস্থ্যঝুঁকি উপলব্ধি না করে এবং যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের উপদেশ না দিয়েই আনাড়ি কর্মচারীকে দিয়ে বাসায় কীটনাশক স্প্রে করেছে। ফলে, দুটি শিশুর জীবন ঝরে যায় অকালে। অসুস্থ হয়ে যায় পরিবারের অন্য সদস্যরাও।

‘অ্যালুমিনিয়াম ফসফেটসমৃদ্ধ পেস্টিসাইড (বালাইনাশক) বড় পোশাক কারখানা, বীজ গুদাম বা অনাবাসিক জায়গায় ব্যবহার করা যায়। তবে, বসতঘরে এ জাতীয় বিষাক্ত পদার্থ ব্যবহার করা যায় না। ঘর-বাড়িতে এগুলো ব্যবহার করতে হলে ৭২ থেকে ৯৬ ঘণ্টা সেখানে বাস করা যাবে না। বসুন্ধরার ওই বাসগৃহে ব্যবহৃত তেলাপোকা মারার ওষুধে রাসায়নিক আইটেমস সঠিক অনুপাতে ছিল না।’

 তিনি বলেন, বিষাক্ত এই পদার্থ কোথা থেকে, কিভাবে সংগ্রহ করা হয়েছে, এর অনুমোদন ছিল কি না, রাসায়নিক অনুপাত সঠিক ছিল কি না, মানবদেহের জন্য এগুলো কতটা ক্ষতিকর ইত্যাদি বিষয় যাচাই-বাছাই করা হবে। এজন্য গোয়েন্দা দল কাজ করছে। একই সঙ্গে এ ঘটনায় যারা জড়িত, তাদের শাস্তি নিশ্চিত করা হবে।

উল্লেখ্য, ২ জুন রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় তেলাপোকা মারার স্প্রের বিষক্রিয়ায় দুই শিশুর অকাল মৃত্যু ঘটে। এ ঘটনায় ভাটারা থানায় মামলা দায়ের করেন তাদের বাবা।

মাকসুদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়