ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: সভাপতি বিএনপির, সম্পাদক আওয়ামী লীগের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ১০ মার্চ ২০২৪   আপডেট: ০৮:৪১, ১০ মার্চ ২০২৪
সুপ্রিম কোর্ট বার নির্বাচন: সভাপতি বিএনপির, সম্পাদক আওয়ামী লীগের

এ এম মাহবুব উদ্দিন খোকন ও শাহ মঞ্জুরুল হক।ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সেশনের নির্বাচনে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনকে সভাপতি পদে বিজয়ী ঘোষণা করা হয়েছে। সম্পাদক পদে বিজয়ী ঘোষণা করা হয়েছে শাহ মঞ্জুরুল হককে।

ভোট গণনা শেষে শনিবার (৯ মার্চ) দিবাগত রাত সোয়া ১টার দিকে এই ফল ঘোষণা করেন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আবুল খায়ের।

দুই দিন ভোটগ্রহণ শেষে ৪৬ ঘণ্টা পর শনিবার বিকেল ৩টার পর শুরু হয় গণনা। এ সময় আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা উপস্থিত থাকলেও ছিলেন না বিএনপি সমর্থকেরা। তবে পৌনে ৬টার দিকে নীল প্যানেলের (বিএনপি) ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনসহ কয়েকজন আইনজীবী উপস্থিত হন। আর ভোট গণনাকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট এলাকায় মোতায়েন ছিল বিপুলসংখ্যক পুলিশ।

এবারের নির্বাচনে সভাপতি ছাড়াও ৩টি সদস্য পদে বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেল থেকে বিজয়ী হয়েছেন। তারা হলেন-সৈয়দ ফজলে এলাহি অভি, ফাতেমা আক্তার ও মো. শফিকুল ইসলাম।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত (সাদা) প্যানেল থেকে সম্পাদক ছাড়াও বিজয়ী ঘোষণা করা হয় ১০ জনকে। তারা হলেন- সহসভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ-সম্পাদক পদে ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব ও হুমায়ুন কবি।

এছাড়া সদস্য পদে রাশেদুল হক খোকন, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন ও রায়হান রনীকে বিজয়ী ঘোষণা করা হয়।

দুই প্যানেলের বাইরে সভাপতি পদে আরও প্রার্থী হয়েছিলেন এম কে রহমান ও ইউনুছ আলী আকন্দ। সম্পাদক পদে দুই প্যানেলের বাইরে ছিলেন নাহিদ সুলতানা যুথী ও ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া। এ ছাড়া কোষাধ্যক্ষ পদে ছিলেন সাইফুল ইসলাম।

ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল, মামলা

এর আগে ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল ও হাতাহাতির ঘটনা ঘটলে নির্বাচনের ফলাফল ঘোষণা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। পরে ওই ঘটনায় শুক্রবার (৮ মার্চ) রাজধানীর শাহবাগ থানায় ২০ জনের নাম উল্লেখ করে মামলা হয়। হত্যাচেষ্টার অভিযোগে করা ওই মামলায় আরও ৩০-৪০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুর রহমান সিদ্দিকী (সাইফ) বাদী হয়ে মামলাটি করেন। এতে এক নম্বর আসামি করা হয় অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথীকে। এছাড়া ২ নম্বর আসামি করা হয় ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে।

শনিবার (৯ মার্চ) সন্ধ্যায় পল্টন চেম্বার থেকে সুপ্রিম কোর্ট বারে মারামারির ঘটনার জেরে বিএনপি সমর্থিত সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট রুহুল কুদ্দুস কাজলকে গ্রেপ্তার করে পুলিশ। তিনি হত্যাচেষ্টার অভিযোগে করা মামলার ২ নম্বর আসামি।

এর আগে শুক্রবার (৮ মার্চ) রাতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির স্বতন্ত্র সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথীর গুলশানের বাসায় অভিযান চালিয়েছে ৪ জনকে এবং (৯ মার্চ) দুপুরে এজাহারভুক্ত ৬ নম্বর আসামি ব্যারিস্টার উসমানকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

শুক্রবার (৮ মার্চ) সুপ্রিম কোর্ট বারে ভোট গণনাকে কেন্দ্র করে ২০ জনের নাম উল্লেখ করে শাহবাগ থানায় মামলা করা হয়। এতে এক নম্বর আসামি করা হয় অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথীকে। এছাড়া ২ নম্বর আসামি করা হয় ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে।

এছাড়া অ্যাডভোকেট মো. জাকির হোসেন ওরফে মাসুদ, অ্যাডভোকেট শাকিলা রৌশন, অ্যাডভোকেট কাজী বশির আহম্মেদ, অ্যাডভোকেট উসমান, অ্যাডভোকেট আরিফ, অ্যাডভোকেট সুমন, অ্যাডভোকেট তুষার, রবিউল, ব্যারিষ্টার চৌধুরী মৌসুমী ফাতেমা (কবিতা), সাইদুর রহমান জুয়েল, অলিউর, জয়দেব নন্দী, মাইন উদ্দিন রানা, মশিউর রহমান সুমন, ডা. কামাল হোসেন, আসলাম রাইয়ান, অ্যাডভোকেট তরিকুল, অ্যাডভোকেট সোহাগসহ অজ্ঞাতনামা ৩০/৪০ জনকে আসামিরা করা হয়েছে। 

/মামুন/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়