ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

কিশোর গ্যাং’র নেপথ্যদের তালিকা হচ্ছে 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৪, ২৭ এপ্রিল ২০২৪  
কিশোর গ্যাং’র নেপথ্যদের তালিকা হচ্ছে 

ফাইল ছবি

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) হাবিবুর রহমান বলেছেন, কিশোর গ্যাংয়ের মদদদাতাদের তালিকা করা হচ্ছে। মিরপুর, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী ও উত্তর এলাকায় গ্যাং কালচার বেশি তৎপর। এ কারণে এসব এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী অভিযান অব্যাহত রেখেছে। 

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে রাজধানীতে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজনে ‘কিশোর গ্যাং প্রতিরোধে রাজনৈতিক সদিচ্ছা ও সামাজিক আন্দোলন’ নিয়ে ছায়া সংসদের অনুষ্ঠানে তিনি আরও বলেন, রাজধানীর ৫০ থানার মধ্যে ১০ থানায় কিশোর গ্যাং সদস্যদের অপরাধ দেখা গেছে। যাদের নেপথ্যে কাজ করছে প্রভাবশালীরা। আজকের কিশোররা আগামী দিনের যুবক, তারাই আগামী দিনের দেশ নেতৃত্ব দেবে। ৯ থেকে ১৮ বছর বয়সিকে অপরাধ করলে আমরা তাকে কিশোর অপরাধী বলছি। এই বয়সে কিশোররা দলবদ্ধ হবে, অপরাধ করলে তাকে আমরা বলছি কিশোর গ্যাং।

ডিবেট ফর ডেমোক্রেসি চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে কমিশনার বলেন, কিশোর গ্যাং অপরাধ নিয়ন্ত্রণে প্রতিকার ও প্রতিরোধমূলক কার্যক্রম করে থাকে পুলিশ। মসজিদে মসজিদের জুম্মার দিনে ওসিরা কিশোর গ্যাংয়ের বক্তব্য দিয়েছেন। কিশোর গ্যাং অপরাধে প্রতিরোধে পুলিশের বিভিন্ন সভা-সমাবেশও করা হচ্ছে। স্কুলে স্কুলে গিয়েও কিশোর গ্যাং অপরাধ প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম চালানো হচ্ছে। তবে, কিশোর গ্যাং অপরাধ প্রতিরোধে আসল কাজ হবে পরিবার থেকে মা-বাবা বড় ভাই বোন এক্ষেত্রে ভূমিকা পালন করবে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের একজন শিক্ষককেও ভূমিকা রাখবেন। তাহলেই হয়তো কিশোরদের বুঝিয়ে এ পথ থেকে সরিয়ে আনা অনেকাংশে সম্ভব হবে। শুধু আইন দিয়েই এ অপরাধ দমন করা সম্ভব না, এজন্য অভিভাবকদের সবার আগে এগিয়ে আসতে হবে।

মাকসুদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়