ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ওয়াশিং মেশিন পরিষ্কার করার সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৮, ৭ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৮:০৭, ১৩ ফেব্রুয়ারি ২০২২
ওয়াশিং মেশিন পরিষ্কার করার সহজ উপায়

শীতে কাঁপছে দেশ। এ সময়ে হাতে কাপড় ধোয়া বেশ কঠিন একটি কাজ, আর শীতে অনেকেই কাপড় ধোয়ার জন্য ওয়াশিং মেশিন ব্যবহার করে থাকেন। 

কিন্তু ওয়াশিং মেশিন শুধু ব্যবহার করলেই হবে না, এটি নিয়মিত পরিষ্কার রাখাটাও গুরুত্বপূর্ণ। কেননা ওয়াশিং মেশিনের উষ্ণ এবং আর্দ্র পরিবেশ সহজেই ব্যাকটেরিয়া জন্মাতে পারে, যার ফলে কাপড়ে গন্ধ হয় এবং জীবাণু থাকতে পারে।

এ ছাড়াও, পরিষ্কার করা না হলে ওয়াশিং মেশিনের ইনলেট ফিল্টার আটকে যেতে পারে, যা পর্যাপ্ত পানি সরবরাহে বাঁধা সৃষ্টি করে এবং ওয়াশিং মেশিনের কার্যকারিতা কমে যায়। এক্ষেত্রে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে কল করা হয়তো সহজ সমাধান মনে হতে পারে, তবে ঘন ঘন এমন প্রয়োজনীয়তা দেখা দিলে তা বেশ ব্যয়বহুল হয়ে দাঁড়াবে এবং এক প্রকার অসুবিধায় পরিণত হবে।

যেভাবে সহজ পদ্ধতি অনুসরণ করে বাড়িতে বসে নিজেই নিজের ওয়াশিং মেশিনটি পরিষ্কার করে মেশিন ও জামাকাপড় পরিচ্ছন্ন ও গন্ধমুক্ত রাখতে পারবেন চলুন তা জেনে নেয়া যাক। 

ধাপ ১: হট সাইকেল চালানো

ফ্রন্ট-লোডিং ওয়াশিং মেশিনের জন্য, অবশিষ্ট ডিটারজেন্ট থেকে পরিত্রাণ পেতে খালি মেশিনের মধ্যে একটি হট সাইকেল চালু করুন, আর এরপর গন্ধ থেকে মুক্তি পেতে ওয়াশিং মেশিন ক্লিনার দিয়ে ৪০-ডিগ্রি ওয়াশ ব্যবহার করে ধুয়ে ফেলুন। টপ-লোডিং ক্ষেত্রে, একই রকম হট সাইকেল চালান, আর তারপর গন্ধ দূর করতে ওয়াশিং মেশিন ক্লিনার দিয়ে আরেকবার হট ওয়াশ চালু করুন। একে ৩০ সেকেন্ড ঘুরতে দিন এবং এরপর আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা এভাবেই রাখুন। 

ধাপ ২: সিল চেক করুন 

লিন্ট, পয়সা, নোট, পেপার ক্লিপের মতো ছোটোখাটো জিনিস প্রায়ই মেশিনের দরজার সিলে আটকে থাকে। এসব অবাঞ্চিত জিনিস থেকে পরিত্রাণ পেতে প্রথমে শুকনো হাতে সিলের চারপাশ পরিষ্কার করুন এবং তারপর একটি ভেজা কাপড় দিয়ে মুছুন। এর ফলে পরিষ্কার সিল নিশ্চিত হবে এবং ময়লা ফিল্টারে প্রবেশ করতে পারবে না।

ধাপ ৩: ডিটারজেন্ট ড্রয়ার এবং মেশিনের দরজা পরিষ্কার করুন

ডিটারজেন্ট ড্রয়ারটি বের করুন এবং একে বড় কোনো পাত্র বা সিঙ্কে ভিজিয়ে রাখুন। বেশি ময়লা হলে প্রয়োজনে গরম পানিতে আপনি ব্লিচ যোগ করতে পারেন। ডিসপেনসার ড্রয়ারটি যেখানে ছিল সেই গর্তের ভেতরের অংশ মুছুন। ড্রয়ারটি পুনরায় মেশিনে স্থাপনের আগে টুথব্রাশ দিয়ে ড্রয়ারে থাকা অবশিষ্ট পরিষ্কার করুন। পরিশেষে, একেবারে ঝকঝকে পরিষ্কারের জন্য একটি ভেজা কাপড় দিয়ে অভ্যন্তরভাগ ভালোভাবে মুছুন। ভেতরে থাকা ব্যাকটেরিয়া দূর করতে অ্যান্টি-ব্যাকটেরিয়ালও যোগ করতে পারেন।

ধাপ ৪: ফিল্টার পরিষ্কার করুন 

ঠিকভাবে পরিষ্কার করা না হলে সিলের ভেতরের ময়লা প্রায়শই ফিল্টারে এসে পড়ে এবং এর ফলে, ওয়াশার টাব থেকে পানি নিষ্কাশন করতে পারে না। প্রথমে, ফিল্টার খুঁজে বের করার পরে তা বের করে আনুন এবং পরিষ্কার না হওয়া পর্যন্ত তা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর, কোনো ময়লা যাতে না থাকে সেজন্য এর চারপাশ মুছুন এবং এটি সম্পূর্ণরূপে শুকানোর জন্য রেখে দিন। তবে, মেশিন অনুযায়ী পদ্ধতিগত পার্থক্যের জন্য ম্যানুয়ালের সাহায্য নিন। 

দুর্গন্ধ এড়াতে কাপড় ধোয়া শেষ হওয়ার পর যতো তাড়াতাড়ি সম্ভব মনে করে কাপড়গুলো মেশন থেকে বের করতে হবে এবং মেশিনটি শুকানোর জন্য এর দরজা খোলা রাখতে হবে। নিয়মিত একটি ভেজা কাপড় এবং হালকা ডিটারজেন্ট দিয়ে মেশিন পরিষ্কার করা বেশ কাজে লাগতে পারে। মাসে একবার ভালোভাবে পরিষ্কার এবং সপ্তাহে একবার হট ওয়াশ ওয়াশিং মেশিনকে একেবারে নতুনের মতো রাখবে।

স্যামসাং, ওয়ালটন, শার্প, এলজি ও ওয়ার্লপুলের মতো শীর্ষস্থানীয় ব্র্যান্ডের অনেক ওয়াশিং মেশিনে সেলফ-ক্লিন ফিচার থাকে, যেগুলোতে বোতাম চাপলেই মেশিন পরিষ্কার হয়ে যায়। তবে, মেশিনভেদে এর পার্থক্য রয়েছে। যেকোনো প্রকার ভুল-ভ্রান্তি এড়াতে ইউজার ম্যানুয়াল দেখে নেয়া ভালো।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়