ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

বাকলাভা : রাজকীয় লোভনীয় খাবার

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৮, ১৬ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৮:০৫, ১৬ জানুয়ারি ২০২৪
বাকলাভা : রাজকীয় লোভনীয় খাবার

গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) গঠিত হয়েছে নতুন মন্ত্রিসভা। এ দিন বঙ্গভবনে অতিথি আপ্যায়নের জন্য বাহারি নানা পদের খাবারের আয়োজন করা হয়। সেখানে বাকলাভা ছিল। এই খাবারটি নিয়ে অনেকে কৌতূহল প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে হচ্ছে নানা আলোচনা।  

বাকলাভা এক ধরনের মিষ্টান্ন। অতিথিদের মিষ্টিমুখ করানোর জন্য রাষ্ট্রপতির পক্ষ থেকে এই খাবারের আয়োজন করা হয়। নতুন মন্ত্রী, উপমন্ত্রী এবং অতিথিদের জন্য বাকলাভার পাশাপাশি ছিলো চিকেন সাসলিক, মাটন শিক কাবাব, ভেটকি মাছের ফিশ ফিঙ্গার, ভেজিটেবলস, মাশরুম, পনির সমুচা ও স্পাই। আপেল, আঙুর, কমলাসহ নানা ধরনের ফলও ছিলো আপ্যায়নে।

বাকলাভা তুর্কি শব্দ হলেও ১৬৫০ সালে তা ইংরেজিতে প্রবেশ করে। যার মূল শব্দ বায়লা অর্থাৎ মোড়ানো। বাকলাভা শব্দটি এসেছে বাকল-ই শব্দ থেকে। যার অর্থ খাওয়া। অনেকের মতো বাখ মানে বীজ, হালভা মানে মিষ্টি।

বাকলাভার উৎপত্তি নিয়েও রয়েছে নানা মতবাদ। খ্রিষ্টপূর্ব অষ্টম শতাব্দীতে আসিরিয়ান সাম্রাজ্যের লোকেরা বাদাম ও মধু দিয়ে এক ধরনের রুটি বানাতো। আবার অনেকের দাবি এর উৎপত্তি রোমে। মূলত এর আদি জন্মস্থান তুরস্ক। ষোড়শ শতকে তুরস্কের অটোমান সাম্রাজ্যে তৎকালীন কনস্ট্যান্টিনোপলের (ইস্তাম্বুল ) তোপকাপি রাজপ্রাসাদের রাজকীয় রান্নাঘরে জন্ম বাকলাভার।

রাজা-বাদশাদের জন্য পরিবেশনের আগে আধমিটার উপর থেকে বাকলাভার উপর সোনার কয়েন ফেলা হতো। যদি তার মধ্যে দিয়ে কয়েন শেষ পর্যন্ত যেত তবেই তা রাজাদের সামনে পরিবেশন করা হতো। অন্যথায় ফেরত যেতো শাহী রান্নাঘরে। রমজান মাসে তুরস্কের রাজারা চৌকস সৈন্যদের নিয়ে গঠিত জেনিসারি বাহিনীর সেনাদের এই রাজকীয় খাবার দিয়ে আপ্যায়ন করতো বলেও জানা যায়।

বাকলাভা তৈরিতে ব্যবহৃত হয় ময়দার তৈরি পাতলা স্লাইস। চিনি ও মাখনের সাথে মেশানো হয় পেস্তাবাদাম এবং আখরোটসহ নানা ধরনের বাদাম। এরপর তিনকোণা বা চারকোণা আকারে কাটা হয়। এরপর এতে মাখন দিয়ে এবং চিনির শিরা দিয়ে আবারো প্রস্তুত করা হয়। ফলে দেখতে হয় আকর্ষণীয় এবং খেতেও চমৎকার।

তবে বাকলাভা নানাদেশে নানাভাবে সাজিয়ে পরিবেশন করা হয়। গ্রিসে বাকলাভায় ব্যবহার করা হয় অলিভ ওয়েল। অনেক দেশে ব্যবহার করা হয় চকলেট, ক্রিম ইত্যাদি। বাকলাভা বিলাসী খাবার। বিয়েসহ নানা আয়োজনে এই খাবার দিয়ে অতিথি আপ্যায়নের চল রয়েছে।

আমাদের দেশেও পাওয়া যায় বাকলাভা। ঢাকা ক্যান্টনমেন্টে অবস্থিত বাকলাভা সুইটস এন্ড বেকারি বাকলাভা বিক্রি করে। যার দাম কেজিপ্রতি ১৬৫০ টাকা। অর্ডার দেওয়া যায় অনলাইনেও। এ ছাড়াও অ্যারাবিয়ান কেক অ্যান্ড সুইটস এবং ওয়েল ফুডের যে কোনো শাখায় আপনি বাকলাভা পাবেন। দাম ছোট ১০ পিসের বক্স ৫০০ টাকা এবং বড় ২৬ পিসের বক্স ১০০০ টাকা। এসব জায়গায় অর্ডার করলে ঠিকানায় পৌঁছে যাবে বাকলাভা।

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়