ঢাকা     শুক্রবার   ১৯ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৪ ১৪৩১

ডিআরইউ’র প্রতিষ্ঠাবার্ষিকীতে থাইরয়েড স্ক্রিনিং ক্যাম্প 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৯, ২৫ মে ২০২৩  
ডিআরইউ’র প্রতিষ্ঠাবার্ষিকীতে থাইরয়েড স্ক্রিনিং ক্যাম্প 

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সদস্য ও তাদের পরিবারের জন্য থাইরয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ মে) ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে এ ক্যাম্প হয়।

স্ক্রিনিং ক্যাম্পে প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম বলেছেন, থাইরয়েড হরমোনের গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে স্নায়ুর পরিপক্বতা। গর্ভাবস্থায় থাইরয়েড হরমোনের স্বল্পতা থাকলে বাচ্চা বুদ্ধিদীপ্ত হয় না।

তিনি আরও বলেন, থাইরয়েড হলো গলার দুই পাশে থাকা একটি বিশেষ গ্রন্থি। এই গ্রন্থির কাজ হলো, আমাদের শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন (থাইরয়েড হরমোন) উৎপাদন করা। শরীরের জন্য এ হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের ওপর বিরূপ প্রভাব পড়তে শুরু করে। থাইরয়েড হরমোন কম উৎপন্ন হলে বলা হয় হাইপোথাইরয়েডিজম এবং বেশি উৎপন্ন হলে বলা হয় হাইপারথাইরয়েডিজম। 

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে এবং কল্যাণ সম্পাদক মো. তানভীর আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন—বিএসএমএমইউ’র সহকারী অধ্যাপক ড. মারুফা মোস্তারী, ডিআরইউ’র সাংগঠনিক সম্পাদক ও ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক সাইফুল ইসলাম।

এ সময় ডিআরইউ দপ্তর সম্পাদক কাওসার আজম, নারীবিষয়ক সম্পাদক মরিয়ম মনি সেঁজুতি, কার্যনির্বাহী সদস্য কিরণ শেখ, এস এম মোস্তাফিজুর রহমান সুমন উপস্থিত ছিলেন। মেডিকেল ক্যাম্পে সার্বিক সহযোগিতা করে নোভিস্তা ফার্মা লিমিটেড।

সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত থাইরয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প হয়। এতে ডিআরইউর সদস্যসহ তাদের পরিবারের প্রায় দেড়শত জন অংশ নেন। স্ক্রিনিং ক্যাম্পে যারা সেবা নিয়েছেন, থাইরয়েড হরমোনের মাত্রা ঝুঁকিপূর্ণ হলে তাদেরকে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে চিকিৎসাসেবা দেওয়া হবে।

আসাদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়