ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

রাজধানীতে সাংবাদিক চয়ন রহমানের একক স্থিরচিত্র প্রদর্শনী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৬, ২৯ জানুয়ারি ২০২৪   আপডেট: ২৩:০০, ২৯ জানুয়ারি ২০২৪
রাজধানীতে সাংবাদিক চয়ন রহমানের একক স্থিরচিত্র প্রদর্শনী

রাজধানীতে আয়োজন করা হয়েছে সাংবাদিক চয়ন রহমানের একক প্রদর্শনী ‘‘চয়ন’স ইনভেস্টিগেশন শোকেস”। সোমবার (২৯ জানুয়ারি) গুলশান গ্যালারিতে শুরু হয়েছে বিশেষ এই প্রদ‍র্শনী। এতে চয়ন রহমানের ২২টি উল্লেখযোগ্য অনুসন্ধানী সংবাদের স্থিরচিত্র স্থান পেয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, একটি ফটোগ্রাফ অনেক বার্তা বহন করে। বলা হয়ে থাকে, সংবাদের একটি ছবি ১০০ বাক্য বলে দেয়। আর তা যদি হয় অনুসন্ধানী প্রতিবেদনের ফটোগ্রাফ, তাহলে দর্শকের আগ্রহ আরও কয়েক গুণ বেড়ে যায়। অনুসন্ধানী প্রতিবেদনে অনেক অসঙ্গতি তুলে ধরা হয়। এসব ফটোগ্রাফ প্রদর্শনীর মাধ্যমে অনুসন্ধানী প্রতিবেদনগুলোর বার্তা সমাজে ছড়িয়ে দেওয়া যাবে। পাশাপাশি নতুন প্রজন্মকেও অনুসন্ধানী প্রতিবেদন তৈরিতে আগ্রহী করা যাবে। এসব ভাবনা থেকে “চয়ন’স ইনভেস্টিগেশন শোকেস” এর আয়োজন করা হয়েছে।

অনুসন্ধানী সাংবাদিকতায় চয়ন রহমানের রয়েছে দীর্ঘ অভিজ্ঞতা। তার দীর্ঘ ২০ বছরের কর্মজীবনের উল্লেখযোগ্য সংবাদগুলো হলো দক্ষিণ—পশ্চিমাঞ্চলের চরমপন্থী, সুন্দরবনের জলদসু্য, নকল ওষুধ, সীমান্তে অপরাধ, ট্রেনের তেলচুরি, সাগরপথে মানবপাচার।

প্রদশ‍র্নীতে আসা দ‍র্শনা‍র্থীরা ব্যতিক্রমী আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। 

সাংবাদিক চয়ন রহমান বলেছেন, অনেক বাধা-বিপত্তি পার হয়ে শতাধিক সংবাদের অনুসন্ধান করেছি। এসব সংবাদ আমাকে এনে দিয়েছে একাধিক জাতীয় ও আ‍র্ন্তজাতিক পুরস্কার। 

অসীম ধৈ‍র্য্য আর সাহস নিয়ে অনুসন্ধানী সাংবাদিকতায় নবীন সাংবাদিকদের আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

চয়ন রহমান এক যুগ কাজ করেছেন বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে। বাকি সময় কাজ করেছেন জিটিভি এবং চ্যানেল নাইনে।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়