ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রোহিঙ্গা বিষয়ে আসিয়ানে ভূমিকা রাখবে ভিয়েতনাম

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা বিষয়ে আসিয়ানে ভূমিকা রাখবে ভিয়েতনাম

রোহিঙ্গা সমস‌্যার সমাধানে দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানে ভূমিকা রাখার আশ্বাস দিয়েছে ভিয়েতনাম যারা আগামী বছর সংস্থাটির সভাপতির দায়িত্ব নিতে যাচ্ছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরনার্থী সমস্যা সমাধানে এ আশ্বাস দেন বাংলাদেশে নিযুক্ত দেশটির বিদায়ী রাষ্ট্রদূত ট্রান ভ্যান খোয়া।

সোমবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সাথে বিদায়ী সাক্ষাৎকালে এই আশ্বাস দেন।

পররাষ্ট্রমন্ত্রী বিদায়ী রাষ্ট্রদূতকে তার দায়িত্ব সফলভাবে সম্পন্ন করার জন্য অভিনন্দন জানান। এ সময় মন্ত্রী বলেন, বাংলাদেশ ভিয়েতনামের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ককে অধিক গুরুত্ব দেয় এবং দু'দেশ একাধিক ক্ষেত্রে ঘনিষ্ঠ অংশীদার।

প্রতিযোগিতামূলক আঞ্চলিক দেশগুলোর মধ্যে বাংলাদেশ সবচেয়ে আকর্ষণীয় বিনিয়োগের প্যাকেজ সরবরাহ করে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ভিয়েতনামকে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগের আহ্বান জানান।

তিনি বলেন, শুল্ক বাধা অপসারণ হলে দ্বিপাক্ষিক বাণিজ্য আরো প্রসারিত হতে পারে।

২০২০ সালের জানুয়ারী থেকে ভিয়েতনাম আসিয়ানের সভাপতির দায়িত্ব নিতে যাচ্ছে। এজন্য দেশটিতে অভিনন্দন জানান। একই সঙ্গে ড. মোমেন রোহিঙ্গা সমস্যা সমাধানে আসিয়ানে ভিয়েতনামের পক্ষ থেকে জোরালো ভূমিকার আশা প্রকাশ করেন।

দায়িত্ব পালনকালে বাংলাদেশের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার জন্য ভিয়েতনামের বিদায়ী রাষ্ট্রদূত খোয়া পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। এসময় তিনি আরো বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের আন্তরিকতার বিষয়টি তিনি আসিয়ান সদর দপ্তরে অবহিত করবেন। একই সঙ্গে, রোহিঙ্গাদের নিরাপদ, সুরক্ষিত ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের জন্য আসিয়ান সভাপতি হিসাবে ইতিবাচক ভূমিকা নেওয়ার আশ্বাস দেন তিনি।


ঢাকা/হাসান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ