ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

লবণের জন্য মাঠে পুলিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ১৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লবণের জন্য মাঠে পুলিশ

লবণের বাজার স্বাভাবিক রাখতে মাঠে নেমেছে পুলিশ। কোথাও অতিরিক্ত কেউ দাম নিচ্ছে কি না কিংবা মজুদ করা হয়েছে কি না তারও খবরদারি করছে পুলিশ।

মঙ্গলবার দুপুরে ডিএমপি সদর দপ্তরে লবণ নিয়ে করণীয় ঠিক করতে বসেন পুলিশের শীর্ষ কর্মকর্তারা। এরপরে নির্দেশ আসে রাজধানীর পাড়া-মহল্লায় এবং বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করার। কেউ যেন লবণ মজুদ না করে, সেজন‌্য সচেতনতা বাড়াতে নির্দেশনাও দেওয়া হয়। তারই অংশ হিসেবে মঙ্গলবার দুপুরের পর রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে থানা পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার সন্ধ্যায় মুগদা থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রলয় কুমার সাহা রাইজিংবিডিকে বলেন, ‘আমরা লবণের বিষয়ে খোঁজখবর নিচ্ছি। কেউ গুদামজাত করে কৃত্রিম সংকট করছে কিনা তাও খোঁজা হচ্ছে। একই সঙ্গে লবণের দাম যেন কোনো দোকানদার অতিরিক্ত না রাখে কিংবা গুদামজাত না করে সেজন্য তাদের সচেতন করা হয়েছে। এজন্য থানার প্রতিটি অফিসার সন্ধ্যা পর্যন্ত কাজ করেছেন। নজরদারি অব্যাহত আছে।’

সূত্রাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী ওয়াজেদ মিয়া অভিযানের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমার এলাকাতেও কেউ অতিরিক্ত লবণ গুদামজাত করেছে কি না সে ব‌্যাপারে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে খোঁজখবর নেওয়া হয়েছে।  একইসঙ্গে লবণের অতিরিক্ত দাম যেন না নেওয়া হয়, সেজন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। তবে লবণের সংকট হয়েছে কিংবা অতিরিক্ত দাম নিয়েছে কেউ তা এখনো পর্যন্ত পায়নি।’

মিরপুর, তেজগাঁও, মালিবাগ, মতিঝিল, পুরান ঢাকাসহ আরো বেশ কিছু এলাকায় সংশ্লিষ্ট থানা পুলিশের নেতৃত্বে অভিযানের পাশাপাশি জনগণ এবং ব্যবসায়ীদের সচেতন করার নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার সকাল থেকে দেশের বিভিন্ন জেলার বাজার ও খুচরা দোকানে লবণ সংকটের কথা শোনা গেছে। অনেকেই স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ দামে লবণ কিনেছেন।

কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে চার লাখ পাঁচ হাজার মেট্রিক টন লবণ মজুত রয়েছে। এ ছাড়া বেশ কিছু লবণ মিলের গুদামে দুই লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুত থাকার কথা জান গেছে। তারপরও একটি স্বার্থান্বেষী মহল লবণের সংকট রয়েছে মর্মে গুজব রটনা করে অধিক মুনাফা লাভের আশায় অপচেষ্টা করছে।


ঢাকা/মাকসুদ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়