ঢাকা, সোমবার, ১৩ মাঘ ১৪২৬, ২৭ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উদযাপনে ঢাকায় সুইস নাইট

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১৩ ২:২৪:০৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১৩ ২:২৪:০৬ পিএম

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উদযাপনে সুইজারল্যান্ড দূতাবাস ঢাকায় ‘সুইস নাইট’ শীর্ষক বিশেষ অনুষ্ঠান করেছে।

অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের কর্মকর্তা, আন্তর্জাতিক ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি, ব্যবসায়ী, নাগরিক ও সাংবাদিক সমাজের প্রতিনিধি এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। বৃহস্পতিবার রাতে এ অনুষ্ঠান হয়।

শুক্রবার ঢাকার সুইস দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সুইস নাইটে আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ড. রেনে হোলেনস্টাইন। স্বাগত বক্তব্যে তিনি বর্তমান এবং ভবিষ্যতের নানা চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন নতুন চিন্তাভাবনা এবং কৌশল প্রণয়নে দুই দেশের একত্রে কাজ করার ওপর গুরুত্ব দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপাক্ষিক ও কনস্যুলার-বিষয়ক সচিব কামরুল আহসান। প্রখ্যাত শিক্ষাবিদ ও লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেন। দুজনেই সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর ও বহুমুখী দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল সুইস দূতাবাস পুরস্কার। মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে মানবাধিকার ফোরাম বাংলাদেশকে এ বছরের সুইস দূতাবাস পুরস্কার দেয়া হয়। ফোরামের পক্ষে এ পুরস্কার গ্রহণ করেন শিপা হাফিজা, ব্যারিস্টার সারা হোসেন এবং জাকির হোসেন।

অনুষ্ঠানে অতিথিদের সামনে সুইজারল্যান্ডের ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয়। আমন্ত্রিত অতিথিরা বাংলাদেশি সঙ্গীতশিল্পী ডিরকস্টার শুভর গান উপভোগ করেন। কুনে+নাগেল লিমিটেড, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড এবং নোভারটিস (বাংলাদেশ) লিমিটেডসহ অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজিত হয়।

 

ঢাকা/হাসান/রফিক