ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এবার ঈদের আগেও বাস টার্মিনাল ফাঁকা!

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ১৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এবার ঈদের আগেও বাস টার্মিনাল ফাঁকা!

ঈদ, পূজার মতো ধর্মীয় বড় বড় অনুষ্ঠানে সরকারি ছুটিতে প্রতিবছরই রাজধানী থেকে হাজার হাজার মানুষ আপনজনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিতে গ্রামের বাড়ি ছুটে যান।  আর তাই রাজধানীর বিভিন্ন বাস টার্মিনাল, লঞ্চ টার্মিনাল, রেল স্টেশন থেকে শুরু করে গুরুত্বপূর্ণ সবস্থানেই থাকে মানুষের ভিড়।

কিন্তু এবছর মহামারি করোনাভাইরাসের কারণে পুরো দেশের মানুষ আতঙ্কে আছে। ভাইরাস সংক্রমণ রোধে সরকার ধাপে ধাপে বাড়িয়ে যাচ্ছে সাধারণ ছুটি। আর এই ছুটির সঙ্গে সঙ্গে গণপরিবহনও বন্ধের সময় বৃদ্ধি পাচ্ছে।  যে কারণে রাজধানীর ব্যস্ততম বাস টার্মিনাল গাবতলী, সায়েদাবাদ ও মহাখালীতে বাসের কাউন্টারগুলো জনমানব শূন‌্য হয়ে রয়েছে।  একই চিত্র ট্রেন, লঞ্চ টার্মিনালের।

রাজধানীর গাবতলী এলাকার বাসিন্দা মোহাম্মদ ইসমাইল হোসেন রাইজিংবিডিকে বলেন, আমি ঢাকা থাকি আজ প্রায় ২৬ বছর।  ঈদের আগে ঢাকার কোনো বাস টার্মিনাল এমন ফাঁকা বা জনশূন্য অবস্থায় দেখিনি।  এমন সময় প্রতিবছর এসব এলাকায় মানুষে ঠাসা থাকে।  ব‌্যাপক সংখ‌্যক গাড়ি চলাচল করে। কিন্তু এখন তা আর নেই।

রাজধানীর মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালে গিয়েও দেখা যায় একই অবস্থা। সব ফাঁকা।  কোনো কাউন্টার খোলা নেই।  পরিবহন শ্রমিকদের এক’দুজনকে মাঝে মধ্যে দেখা যায় বাসের সামনে যেতে।

কথা হয় এশিয়া এয়ারকন বাসের শ্রমিক নান্নু হোসেনের সঙ্গে। তিনি বলেন, মার্চের ১৬ তারিখ থেকে বাস বন্ধ রয়েছে। ভেবেছিলাম ঈদের আগে বাস চলাচল করবে, কিন্তু তাও করছে না। আমি পরিবহনে চাকরি করি প্রায় ১২ বছর ধরে। আমার এই ১২ বছর সময়ে এমন ঢাকা কখনো দেখিনি। ঈদের আগে এমন সময় টার্মিনালগুলোতে লোকে লোকারণ্য থাকে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ রাইজিংবিডিকে বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় গণপরিবহন বন্ধ রয়েছে।  আজকে আবার সাধারণ ছুটি বেড়েছে। সঙ্গে বেড়েছে পরিবহন বন্ধের সময়সীমা। ঈদের আগে পরিবহন চলাচল করার অনুমতি দিলে আমাদের মালিক ও শ্রমিকদের জন্য অনেক ভালো হতো। তারপরেও সরকার যে সিদ্ধান্ত নিয়েছে আমরা তা মেনে নিয়েছি। আমরা চাই দেশের জনগণ নিরাপদে থাকুক।


ঢাকা/ হাসিবুল/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়