RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

শাকসবজি-দেশীয় ফলের উৎপাদন বাড়াতে হবে: খাদ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৭, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
শাকসবজি-দেশীয় ফলের উৎপাদন বাড়াতে হবে: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার (ফাইল ছবি)

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ফসলের পাশাপাশি শাকসবজি ও বিভিন্ন প্রজাতির দেশজ ফলের উৎপাদন বাড়াতে হবে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) মন্ত্রী তার মিন্টু রোডের সরকারি বাসভবন থেকে এক অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হয়ে একথা বলেন।  অনুষ্ঠানে সঞ্চালনা করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম।

এফএও, ইউএসআইডি এবং খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন এফপিএমইউ’র যৌথ উদ্যোগে আয়োজিত সভায় খাদ্যমন্ত্রী বলেন, কৃষিজমি দিন দিন কমে যাচ্ছে। এজন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, এক ইঞ্চি জমিও যেন পতিত পড়ে না থাকে। মন্ত্রী বলেন, প্রতি ইঞ্চি জমিকে উৎপাদনের আওতায় আনতে হবে। এজন্য সেচ ব্যবস্থা উন্নত করতে হবে। বরেন্দ্র এলাকায় বৃষ্টির পানি ধরে রাখা যায় না, এ এলাকায় ফসল উৎপাদনের জন্য কিভাবে পানি সরবরাহ নিশ্চিত করা যায়, সে বিষয়গুলো খতিয়ে দেখতে হবে। পাশাপাশি কৃষকের উৎপাদিত ফসলের প্রাপ্য মূল্যের নিশ্চয়তা দিতে হবে।  

মন্ত্রী আরও বলেন, করোনার এই সময়ে বিভিন্ন ধরনের ফসলের পাশাপাশি সবজি ও বিভিন্ন ধরনের দেশজ ফল চাষে কৃষকদের উৎসাহিত করতে হবে।  উৎপাদনের পর সঠিক বাজার ব্যবস্থাপনা নির্বিঘ্ন করতে হবে। 

করোনা মহামারির কারণে অনেক মানুষ কাজ হারিয়ে বেকার হয়ে পড়ছে উল্লেখ করে তিনি বলেন, এই করোনা থেকে কবে মুক্তি তা এখনও কেউ জানে না। সেজন্য নতুন করে চিন্তা-ভাবনা করতে হবে, কিভাবে এই করোনাকে মোকাবিলা করে দারিদ্র্যের হার কমানো যায়। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইউএসএইডের প্রাইভেট সেক্টর অ্যাডভাইজার অনিরুদ্ধ রায়, পলিসি স্পেশালিস্ট সুশিল পান্ডেসহ খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

ঢাকা/আসাদ/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়