RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পে ক্ষতিগ্রস্তদের প্রশিক্ষণ শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ২১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:১৪, ২১ সেপ্টেম্বর ২০২০
পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পে ক্ষতিগ্রস্তদের প্রশিক্ষণ শুরু

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) প্রথম পর্যায়ে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত অংশের পুনর্বাসন কার্যক্রমে ক্ষতিগ্রস্তদের জীবনমান উন্নয়নে ৫৫০ জনের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

‘প্রশিক্ষণ নেই, দক্ষ হই- আয় বাড়াই’ শ্লোগান নিয়ে সম্প্রতি মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলায় প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

গরু-ছাগল পালন, ওয়েল্ডিং মেশিন, ইলেট্রিক/ইলেক্ট্রনিক্স, মোবাইল সার্ভিসিং এন্ড রিপেয়ারিং, সোলার প্যানেল স্থাপন ও মেরামত, বেসিক কম্পিউটার, কৃষি যন্ত্রপাতি মেরামত, সেলাই (দর্জি বিজ্ঞান), নার্সারি ও গাছের কলম তৈরি, হাঁস-মুরগি পালন, শাক-সবজি চাষ, মাশরুম চাষ ও মার্কেটিং, বিউটি পার্লার, মটর সাইকেল মেরামত, গাড়ি মেরামত, ড্রাইভিংসহ মোট ১৫ ট্রেডে ১৮ দিন করে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) এর সহযোগিতায় প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা ডরপ।

সোমবার (২১ সেপ্টেম্বর) বেসরকারি সংস্থা ডরপ-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী।  বিশেষ অতিথি ছিলেন, প্রকল্প ব্যবস্থাপক-২ বিগ্রেডিয়ার জেনারেল এম এম মোয়াজ্জেম হোসেন।

রেলওয়ের চিফ রিসেটেলমেন্ট অফিসার মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রশিক্ষণের গুরুত্ব সম্পর্কে বক্তব্য রাখেন, রেলওয়ের উপ-পরিচালক মো. মহব্বতজান চৌধুরী, ডরপ’র রিসেটেলমেন্ট কোঅর্ডিনেটিং কনসালট্যান্ট মেজর (অব.) এ বি এম আমিনুল ইসলাম, ডরপ টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক ডা. মো. মিজানুর রহমান।

প্রায় বছরব্যাপী চলবে এই প্রশিক্ষণ কার্যক্রম।  প্রশিক্ষণ ও মনিটরিং তদারকিতে সংশ্লিষ্ট জেলা, উপজেলা, সরকারি কর্মকর্তারা রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত থাকছেন।  ইতোমধ্যে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তার, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা. হাসিনা নার্গিস, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মাফুজা পারভীন চৌধুরী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. গুল রাওশান ফিরদৗস, উপজেলা সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. অপু রায়হান, স্পেয়ার মেকানিক নাসির উদ্দিন, বিউটিফিকেশন লিজা আক্তার, ফ্যাশন ডিজাইনার জেসমিন আক্তার মিলি প্রমূখ। 

প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে বিশেষজ্ঞ প্রশিক্ষক সামছুন নাহারের তত্ত্বাবধানে। 

উল্লেখ্য, সিএসসির তত্ত্বাবধানে প্রথম ধাপের ঢাকা হতে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২.৩৫ কিলোমিটার রেলপথে ক্ষতিগ্রস্ত ৭৭০৫ পরিবারের পুনর্বাসন কার্যক্রম ডরপ ২০১৭ সাল থেকে সফলভাবে বাস্তবায়ন করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে (ফেইজ-২) ভাঙ্গা থেকে যশোর ৮২ কিলোমিটার রেলপথে ৫১১৮ পরিবারের পুনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে। 

ঢাকা/হাসান/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়