RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

‘অক্টোবর-নভেম্বরে করোনার সংক্রমণ বাড়তে পারে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ২১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:৪৪, ২১ সেপ্টেম্বর ২০২০
‘অক্টোবর-নভেম্বরে করোনার সংক্রমণ বাড়তে পারে’

অক্টোবর-নভেম্বর মাসে করোনার সংক্রমণ বাড়তে পারে বলে জানিয়ে এ বিষয়ে এখন থেকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২১ সেপ্টেম্বর) গণভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে সংশ্লিষ্টদের এ নির্দেশনা দেন তিনি। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।
সচিব বলেন, ‘অক্টোবর-নভেম্বর থেকে আরেক দফা করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে পারে। তাই প্রয়োজনীয় সব প্রস্তুতি নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।’

করোনা পরিস্থিতি নিয়ে মন্ত্রিসভায় বিস্তারিত আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, অনেক দেশেই বিশেষত শীতপ্রধান দেশে দ্বিতীয় দফায় সংক্রমণ হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, নভেম্বরের শেষ থেকে সেকেন্ড ওয়েভ আসে কি-না সেই প্রিপারেশন রাখতে হবে। ম্যাসিভ যেন প্রিপারেশন থাকে।

‘প্রধানমন্ত্রীও বলেছেন, আমাদের যেন প্রস্তুতি থাকে। প্রধানমন্ত্রী বলে দিয়েছেন সেকেন্ড ওয়েভ যদি আসে অভিজ্ঞতা কাজে লাগিয়ে যদি সচেতন হই তাহলে আমাদের জন্য এটা সুবিধা হবে'- জানান সচিব।

সচিব আরও জানান, অক্টোবরের শেষ বা নভেম্বরের মাঝামাঝি থেকে ঠান্ডার প্রকোপটা বাড়তে পারে, সেক্ষেত্রে আমাদের লোকজনের নিউমোনিয়া, সর্দি, জ্বর বা অ্যাজমাটিক সমস্যা থাকে, সবাই যাতে প্রস্তুতি নেয় এ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এধরনের রোগে আক্রান্ত হলে যেন চিকিৎসা করানো হয়। কোভিডের সেকেন্ড ওয়েভ এলে মাঠ পর্যায়ে সেটাকে কীভাবে মোকাবিলা করতে হবে সেটার জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে বলেছেন তিনি (প্রধানমন্ত্রী)।

দ্বিতীয় দফা করোনার সংক্রমণের আশঙ্কায় প্রস্তুতি ও পরিকল্পনা নিতে ২২ সেপ্টেম্বর আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিসভায় ‘শেখ হাসিনা মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা আইন-২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। মেডিক‌্যাল শিক্ষায় গবেষণা ও উচ্চশিক্ষার মানোন্নয়নে এটার অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে সচিব জানান, এর ফলে খুলনা বিভাগে মেডিক‌্যাল কলেজসহ চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ এই বিশ্ববিদ্যালয়ের আওতাধীন থাকবে।

ঢাকা/নঈমুদ্দীন/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়