Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

মা ইলিশ সংরক্ষণ অভিযানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ১৪ অক্টোবর ২০২০  
মা ইলিশ সংরক্ষণ অভিযানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

মা ইলিশ সংরক্ষণ অভিযানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

মা ইলিশ সংরক্ষণে জেলে ও মৎস্যজীবীসহ সংশ্লিষ্টদের উৎসাহিত করতে অভিযানে অংশ নিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার (১৪ অক্টোবর) নৌ পুলিশের ব্যবস্থাপনায় নারায়ণগঞ্জের মেঘনা ব্রিজ ঘাট থেকে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর ঘাট পর্যন্ত মৎস‌্য সংরক্ষণ অভিযানে অংশ নেন মন্ত্রী। এ সময় নদীতে শত শত জেলে ও মৎস্যজীবী স্লোগান দিয়ে ও গান গেয়ে ব্যতিক্রমী প্রচারণায় অংশ নেন।

মোহনপুরে স্থানীয় জেলে ও মৎস্যজীবী সম্প্রদায়, স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিদের উদ্দেশে মা ইলিশ সংরক্ষণ অভিযানের গুরুত্ব তুলে ধরে বক্তব্য দেন মন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন—মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, অতিরিক্ত সচিব শাহ মো. ইমদাদুল হক, শ্যামল চন্দ্র কর্মকার, সুবোল বোস মনি ও মো. তৌফিকুল আরিফ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, নৌ পুলিশের ডিআইজি মো. আতিকুল ইসলাম, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার মো. মাহমুদুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী, মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ কুদ্দুস, মৎস্যজীবীদের প্রতিনিধি,  স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও নৌ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মন্ত্রী বলেন, ‘মৎস্য খাতে বিপ্লবের সৃষ্টি হয়েছে। দেশের সব মানুষের মাছের চাহিদা আমরা পূরণ করতে পেরেছি। ইলিশের উৎপাদন এবার আগের সব রেকর্ড ভেঙেছে। এ ক্ষেত্রে ইলিশ ধরার সঙ্গে সংশ্লিষ্ট মৎস্যজীবী, জেলেসহ সবার ভূমিকা আছে। মা ইলিশ সংরক্ষণের সময় মৎস্যজীবীরা যাতে কষ্টে না থাকেন, সেজন্য এবার আগের যেকোনো সময়ের চেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী বছর আরও বেশি বরাদ্দ দেওয়া হবে।’

পরে মন্ত্রী বেলুন উড়িয়ে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়