ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রাজশাহীতে পানি শোধনাগার: ব্যয় হবে ২৭২ কোটি ১৮ লাখ টাকা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:১৪, ৩ ফেব্রুয়ারি ২০২১
রাজশাহীতে পানি শোধনাগার: ব্যয় হবে ২৭২ কোটি ১৮ লাখ টাকা

ভূ-গর্ভস্থ পানির ওপর চাপ কমাতে রাজশাহী ওয়াসার অধীনে ‘রাজশাহী ওয়াসা ভূ’-উপরিস্থিত পানি শোধনাগার’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।  এজন্য ব্যয় হবে ২৭২ কোটি ১৮ লাখ ৭৫ হাজার টাকা। চীন সরকার কর্তৃক মনোনীত ঠিকাদারি প্রতিষ্ঠান ‘হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড’ প্রকল্পটি বাস্তবায়ন হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এফআইডিসি সিলবার বুক (ইপিসি/টার্কি) এবং সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) পদ্ধতিতে  ইনটেক পয়েন্ট, বুষ্টার পাম্পিং স্টেশনসহ প্রতিদিন ২০ কোটি লিটার ক্ষমতাসম্পন্ন ভূ-উপরিস্থিত পানি শোধনাগারটি নির্মাণ হবে।  এতে জিওবি এবং চায়না এক্সিম ব্যাংক অর্থায়ন করবে।

সূত্র জানায়, রাজশাহী ওয়াসার ‘রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার’ শীর্ষক প্রকল্পটি বিগত ১১.১০.২০১৮ তারিখে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় অনুমোদিত হয়। এটি চীন ও বাংলাদেশ সরকারের একটি জি টু জি প্রকল্প।  প্রকল্পের নির্মাণ কাজ সম্পাদনের লক্ষ্যে চীন সরকার কর্তৃক মনোনীত চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ করপোরেশন (এইচসিইজি), চায়না এর ৩২৫ মিলিয়ন ইউএস ডলারের ক্রয় প্রস্তাব ২৪.১০.২০১৮ তারিখে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত হয়। 

উল্লেখ্য গত ২৪.০৫.২০১৭ তারিখে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় জরুরি ভিত্তিতে রাজশাহী মহানগরীর পানির চাহিদা পূরণে বর্ণিত প্রকল্পটি বাস্তবায়নের সীমিত দরপত্র পদ্ধতির (এলটিএম) পরিবর্তে জনস্বার্থে সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণ করার সিদ্ধান্ত হয় ।

সূত্র জানায়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ১৩.০১.২০২১ তারিখের পত্রে জানানো হয় যে, বাংলাদেশ পক্ষ কর্তৃক মনোনীত চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ করপোরেশন (এইচসিইজি), চায়না গত জুন ২০১৭ তারিখ হতে পুনর্গঠিত হয়ে ‘হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড’ নামে নামকরণ করা হয়েছে মর্মে ঢাকাস্থ চীনা দূতাবাস হতে অবহিত করা হয়েছে। এ প্রেক্ষিতে প্রিফরেন্সশিয়াল বায়ার ক্রেডিট (পিবিসি)-এর নতুন নিয়ম অনুযায়ী উক্ত চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে পুনরায় বাণিজ্যিক চুক্তি সম্পাদনের জন্য বিগত ১৩.০১.২০২১ তারিখে নেগোসিয়েশন সভা সম্পন্ন হয়।

সূত্র জানায়, ১৬তম নেগোসিয়েশন সভায় বাণিজ্যিক চুক্তির সব  ডকুমেন্ট অপরিবর্তিত রেখে চীনা রাষ্ট্রায়ত্ত ঠিকাদারি প্রতিষ্ঠান হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ করপোরেশন (এইচসিইজি), এর পরিবর্তে পুনর্গঠিত ‘হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড’ কে গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

এমতাবস্থায়, ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরতা কমিয়ে রাজশাহী মহানগরবাসীর জন্য পরিবেশবান্ধব ও টেকসই পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করতে ‘রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্দেশ্যে চীন সরকার কর্তৃক মনোনীত চীনা রাষ্ট্রায়ত্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ‘হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড’ এর সঙ্গে ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট অ্যান্ড কন্সট্রাকশন/টার্কি এর ভিত্তিতে নেগোসিয়েশনের মাধ্যমে চূড়ান্তকৃত ৩২৫ মিলিয়ন ইউএস ডলার সমতুল্য বাংলাদেশি মুদ্রায় ২৭২ কোটি ১৮ লাখ ৭৫ টাকার (উৎস ভ্যাট ও আয়কর ছাড়া) ক্রয় প্রস্তাব সদয় বিবেচনা ও পুনঃঅনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

হাসনাত/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়