ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সংরক্ষিত বনভূমি দখল করেছে ৮৮২১৫ জন

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২২:৪৯, ৭ ফেব্রুয়ারি ২০২১
সংরক্ষিত বনভূমি দখল করেছে ৮৮২১৫ জন

সারা দেশে বন বিভাগের ১ লাখ ৩৮ হাজার ৬১৩ একর ভূমি দখল করা হয়েছে। এর মধ‌্যে ১ লাখ ১৮ হাজার ৫৪৫ একর সংরক্ষিত বনভূমি দখল করেছে ৮৮ হাজার ২১৫ জন। বন বিভাগের অন্যান্য ভূমি দখল করেছে ৭২ হাজার ৩৫১ জন।

রোববার (৭ ফেব্রুয়ারি) সংসদ ভবনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এসব তথ‌্য জানানো হয়েছে।

সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটি সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন।

বৈঠকে দখলকৃত বনভূমি উদ্ধারে প্ল্যান অব অ‌্যাকশন গ্রহণ এবং শিল্প প্রতিষ্ঠান/কলকারখানা স্থাপনে যে বনভূমি দখল করা হয়েছে, সেগুলো দ্রুত উদ্ধারের সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে জানানো হয়, পরিবেশদূষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটার বিরুদ্ধে ২০১৬ সাল থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত ১ হাজার ২৮৬টি অভিযান চালিয়েছে ভ্রাম‌্যমাণ আদালত। এ সময় ২ হাজার ১টি মামলা এবং ৩১ কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়। এর মধ্যে ২৮ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৪০০ টাকা আদায় ও ১৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। ৫৪২টি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে।

সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন (ইকো ট্যুরিজম) সুবিধা সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্প চলছে। ২৪ কোটি ৯৫ লাখ ৬০ হাজার ৪০০ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর মেয়াদে বাস্তবায়নের জন্য প্রকল্পটি অনুমোদিত হয়েছে।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়