Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||  চৈত্র ৩০ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

সামুদ্রিক মৎস্য নীতিমালার খসড়া প্রণয়ন 

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ২৮ ফেব্রুয়ারি ২০২১  
সামুদ্রিক মৎস্য নীতিমালার খসড়া প্রণয়ন 

স্থায়িভাবে মৎস্য সম্পদ সংরক্ষণ, ব্যবস্থাপনা ও আহরণে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে জাতীয় সামুদ্রিক মৎস্য নীতিমালার খসড়া প্রণয়ন করা হয়েছে। 

একই সঙ্গে সাস্টেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট থেকে সামুদ্রিক মৎস্য ব্যবস্থাপনা পরিকল্পনার খসড়াও প্রনয়ণ করা হয়েছে ।

রোববার (২৮ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ. ম. রেজাউল করিম, নাজমা আকতার ও মোছা. শামীমা আক্তার খানম বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয় যে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ব্লু ইকোনমি বা সুনিল অর্থনীতিবিষয়ক স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। 

গভীর সমুদ্রে বাণিজ্যিকভাবে টুনা ও অন্য বৃহৎ পেলাজিক মৎস্য আহরণের উদ্দেশ্যে পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে। দেশের সার্বিক উন্নয়নে মৎস্য ও প্রাণিজ সম্পদ বৃদ্ধির জন্য ছোট-বড় খামারিদের সহায়তা করে যুব সমাজের কর্মসংস্থান সৃষ্টি ও প্রকৃত উদ্যোক্তাকে উৎসাহিত করার পরামর্শ দেওয়া হয়।

দেশের উন্নয়ন কাজে সরকারের সাফল্যের জন্য কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান হয়। মৎস্য ও প্রাণিসম্পদ সংশ্লিষ্ট সবাইকে করোনার টিকা নেওয়ার আহ্বান জানিয়েছে সংদীয় কমিটি।

 

ঢাকা/আসাদ/এসএন 

সর্বশেষ

পাঠকপ্রিয়

শিরোনাম

Bulletলকডাউন: ১৪-২১ এপ্রিল। যা যা চলবে: ১. বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং তৎসংশ্লিষ্ট অফিস। ২. পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না ৩. শিল্প-কারখানা ৪. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন, কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (স্থল, নদী ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বর্হিভূত থাকবে। ৫. ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ৬. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ করা যাবে। ৭. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে || যা যা বন্ধ থাকবে: ১. সব সরকারি, আধাসরকারি, সায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ২. সব ধরনের পরিবহন (সড়ক, নৌ, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকবে ৩. শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে