ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনাভাইরাস: আড়াই মাসে সর্বোচ্চ শনাক্ত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১৪ মার্চ ২০২১   আপডেট: ০০:৫৭, ১৫ মার্চ ২০২১
করোনাভাইরাস: আড়াই মাসে সর্বোচ্চ শনাক্ত

ফাইল ছবি

করোনাভাইরাসে দিন দিন মৃতের সংখ্যা ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। দুই মাসের মধ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে। দেশে গত ৩০ জানুয়ারি করোনা শনাক্ত হয় ৩৬৩ জনের, যা গত ৯ মাসের মধ্যে একদিনে সবচেয়ে কম রোগী শনাক্তের ঘটনা।  রোববার (১৪ মার্চ) সেখানে বেড়ে শনাক্ত হয়েছে  ১ হাজার ১৫৯ জন। এছাড়া মারা গেছেন ১৮ জন। 

দৈনিক শনাক্ত রোগীর এই সংখ্যা গত আড়াই মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে গত বছরের ৩০ ডিসেম্বর এর চেয়ে বেশি রোগী শনাক্তের খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সেদিন মোট ১ হাজার ২৩৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল। এক দিনে মৃত্যুর এই সংখ্যাও গত সাত সপ্তাহের মধ্যে সর্বোচ্চ।  এর আগে ২৪ জানুয়ারি ২০ জনের মৃত্যুর খবর এসেছিল।

বুধবার (১৪ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ গেছে ১৮ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৫৪৫ জনে। এছাড়া, নতুন করে ১ হাজার ১৫৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলো মোট ৫ লাখ ৫৭ হাজার ৩৯৫ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের করোনা আপডেট ডাটা বিশ্লেষণ করে দেখা গেছে, গত জানুয়ারিতে গড়ে দৈনিক ১৮ জনের মৃত্যু হয়েছে। ডিসেম্বরের দৈনিক মৃত্যু ছিল ৩০ জনের।  জানুয়ারিতে দৈনিক রোগী শনাক্ত হয়েছে ৬৯৮ জন।  ডিসেম্বরে দৈনিক রোগী শনাক্ত হয় ১ হাজার ৫৬৭ জন।

তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম মাসে করোনায় মারা গেছেন ৫৬৮ জন।  এর আগে গত ডিসেম্বর মাসে করোনায় মৃত্যু হয় ৯১৫ জনের।  নভেম্বরে মারা গেছেন ৭২১ জন।  নভেম্বরের তুলনায় ডিসেম্বরে মৃত্যু বেড়েছিল প্রায় ২৭ শতাংশ। কিন্তু জানুয়ারির শুরু থেকে মৃত্যু কমতে থাকে।

জানুয়ারির ৩১ দিনের মধ্যে শুধু ১ দিন অর্থাৎ ৭ জানুয়ারি ৩০ জনের বেশি মৃত্যু হয়। গত ২৯ জানুয়ারি মারা যান ৭ জন। গত ৯ মাসের মধ্যে এক দিনে সবচেয়ে কম মৃত্যুর ঘটনা ছিল এটি। জানুয়ারির ৩১ দিনই শনাক্তের হার ১০ শতাংশের কম ছিল। জানুয়ারি মাসে করোনা শনাক্ত হয়েছে ২১ হাজার ৬২৯ জনের। 

বিশ্লেষণ করে দেখা গেছে, গত ১ সপ্তাহ ধরে করোনা রোগীর আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। গত ১৩ মার্চ করোনায় প্রাণ হারান ১২ জন।  গত ১২ মার্চ ১৩ জনের, ১১ মার্চ ৬ জনের, ১০ মার্চ ৭ জনের, ৯ মার্চ ১৩ জনের, ৮ মার্চ ১৪ জনের ও  ৭ মার্চ ১১ জনের মৃত্যু হয়।

দেশে এখন পর্যন্ত ৫ লাখ ৫৭ হাজার ৩৯৫ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে।  তাদের মধ্যে ৮ হাজার ৫৪৫ জনের মৃত্যু হয়েছে।

করোনা রোগীর সংখ্যা বাড়ার কারণ হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের  মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম বলেন, স্বাস্থ্যবিধি মানতে হবে।  এখন যদি স্বাস্থ্যবিধি না মানি তাহলে সামনে আরও করোনার সংক্রমণ বাড়বে।

তিনি বলেন, দেশে দিন দিন আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। আর আক্রান্তদের মধ্যে অধিকাংশই তরুণ। যারা আক্রান্ত হচ্ছে তাদের বেশিরভাগেরই আইসিইউতে নিতে হচ্ছে।

এদিকে হঠাৎ করোনা সংক্রমন বেড়ে যাওয়ায় নতুন আতংকের মধ্যে সর্বস্তরে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে জরুরি নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। 

হাসিবুল/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়