Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

ঢাকা-জলপাইগুড়ি রুটে ‘মিতালী এক্সপ্রেস’ উদ্বোধন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৬, ২৭ মার্চ ২০২১   আপডেট: ১০:০৫, ২৮ মার্চ ২০২১
ঢাকা-জলপাইগুড়ি রুটে ‘মিতালী এক্সপ্রেস’ উদ্বোধন

ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি জংশন পর্যন্ত যাত্রীবাহী ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’ উদ্বোধন করা হয়েছে।  শনিবার (২৭ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ট্রেনের উদ্বোধন করেন। 

এর আগে দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।  এসময় ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে উপস্থিত ছিলেন রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনটির নামকরণ করেছেন ‘মিতালী এক্সপ্রেস’।

ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল শুরু করতে গত বছর বাংলাদেশের চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ী পর্যন্ত রেলপথ পুনর্নির্মাণ করা হয়। এই পথে ১৯৬৫ সাল পর্যন্ত  বাংলাদেশ ও ভারতের মধ্যে ট্রেন চলাচল ছিল। ভারত-পাকিস্তানের যুদ্ধের পর এ রুটে ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। গত বছরের ১৭ ডিসেম্বর পণ্যবাহী ওয়াগন চলাচলের মাধ্যমে রেল যোগাযোগ ৫৫ বছর পর পুনরায় চালু করা হয়।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বৃহস্পতিবার দুই দিনের সফরে বাংলাদেশে আসেন নরেন্দ্র মোদি। সফর শেষে শনিবার রাত ৯টায় মোদি ঢাকা ছাড়বেন তিনি।

ঢাকা/হাসান/এনই

সর্বশেষ

পাঠকপ্রিয়