ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আন্তর্জাতিক পুরষ্কার জয় বাংলাদেশি শিল্পী ফাওয়াজের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ১২ জুন ২০২১   আপডেট: ১৯:৪৫, ১২ জুন ২০২১
আন্তর্জাতিক পুরষ্কার জয় বাংলাদেশি শিল্পী ফাওয়াজের

পেনআর্ট আন্তর্জাতিক প্রদর্শনীতে প্রথম পুরস্কার অর্জন করেছে বাংলাদেশি শিল্পী ফাওয়াজ রব। ‘লং ওয়াক হোম’ চিত্রটির জন‌্য তিনি এ পুরষ্কার জয় করলেন।

ফ্রান্স, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ বিশ্বের আশিজন শিল্পীর মধ্যে তাঁর চিত্রটিকে সেরা হিসেবে বিবেচিত হয়েছে।

ফওয়াজ রব বলেন, ‘আন্তর্জাতিক পুরষ্কার পেয়ে আমি খুব আনন্দিত। তবে একজন শিল্পীর দায়িত্ব শুধু সুন্দর ছবি আঁকা নয়, তার দায়িত্ব সময়ের কথা বলা, অন্যায়ের বিরুদ্ধে দাঁড়ানো।’

তিনি বলেন, ‘বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের অমানবিকরণ আমাদের সময়ের একটি বড় ট্র্যাজেডি। রোহিঙ্গা, ফিলিস্তিনি বা উইঘুরদের কৌশলগতভাবে উপেক্ষা করা হচ্ছে এবং আন্তর্জাতিক সংস্থাগুলি সম্মিলিতভাবে এদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে। পুরস্কারের চাইতে বড় কথা, আমার শিল্প যদি রোহিঙ্গাদের দুর্ভোগের দিকে বিশ্ববাসীর মনোযোগ আনতে পারে, তবে আমার উদ্দেশ্য সার্থক। এর জন্য যদি শিল্পী হিসেবে পাশ্চাত্যে অথবা চীনে প্রত্যাখ‌্যাত হতে হয়, তাতে কিছু যায় আসে না।’

ফওয়াজ রব সান ফ্রান্সিসকো (মার্কিন যুক্তরাষ্ট্র) এবং ফ্লোরেন্স (ইতালি) এর বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনা করেছেন। তিনি একজন স্থপতি এবং দশ বছর ধরে এন এস ইউ আর্কিটেকচার বিভাগে শিক্ষকতা করছেন। একজন স্ব-শিক্ষিত শিল্পী যার প্রথম একক প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়েছিল খোদ প্যারিসে এবং তার কথা উঠে এসেছিল ‘লে প্যারিসিয়েন’ ম্যাগাজিনে। 

তিনি বাংলাদেশি প্রিন্টমেকারদের একজন সক্রিয় সদস্য এবং শত শত শিক্ষার্থীকে প্রিন্টমেকিং শিখিয়েছেন। ফওয়াজ রব প্রথম বাংলাদেশি শিল্পী যিনি প্রিন্টমেকার হিসেবে ক্যাম্বডিয়ায় এই আন্তর্জাতিক পুরস্কারটি অর্জন করলেন। 

শিল্পীর ভাষায় ‘লং ওয়াক হোম’ ছবিটির পেছনে দর্শন হলো— দশ লক্ষেরও বেশি রোহিঙ্গা মুসলমান মায়ানমার ছেড়ে পালিয়ে এসেছেন। তাদের বাড়িঘর ধ্বংস হয়েছে, পরিবারের সদস্য নিহত হয়েছে, ফসল পুড়ে গেছে। এমতাবস্থায় জাতিসংঘ নিতান্তই নীথর। বার্মিজ সামরিক জান্তার বিরুদ্ধে জাতিসংঘে যখনই কোনো রেজুলিউশন আনা হচ্ছে, চীন সরকার সেটাতে ভেটো দিচ্ছে। এদিকে রোহিঙ্গা জনগোষ্ঠী শরণার্থীর শিবিরে দিন গুনছে। 

বহু চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বাংলাদেশ রোহিঙ্গাদের শুধুমাত্র ঠাঁই দেয়নি, তাদের অন্ন বস্ত্রের ব্যবস্থা করেছেন। কিন্তু এভাবে বেশিদিন চলতে পারে না। আন্তর্জাতিক সম্প্রদায়ের চলমান উদাসীনতা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ঢাকা/হাসান

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়