ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৮, ৩০ জুন ২০২১  
জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ।

বুধবার (৩০ জুন) জাপানের শিজুওকা শহরের ‘শিজুওকা কনভেনশন অ্যান্ড আর্টস সেন্টারে’ বাংলাদেশ দূতাবাস, টোকিও আয়োজিত বাণিজ্য, বিনিয়োগ ও দক্ষ মানবসম্পদ উন্নয়ন বিষয়ক এক সেমিনারে স্বাগত বক্তব্য প্রদানকালে এ আহ্বান জানান তিনি। সেমিনারে জাপানি বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি অংশ নেন।

সেমিনারে রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিভিন্ন উন্নয়ন সূচকে অগ্রগামী, ইতোমধ্যে বাংলাদেশ জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) কর্তৃক স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের সুপারিশ প্রাপ্ত হয়েছে।

তিনি বলেন, বর্তমান বিশ্বে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের উজ্বল দৃষ্টান্ত।

রাষ্ট্রদূত আরও বলেন, জাপানসহ বিশ্বের অন্যান্য উন্নত রাষ্ট্রের কাছে বাংলাদেশ এখন বিনিয়োগ, বাণিজ্য এবং দক্ষ মানবসম্পদের জন্য আদর্শ গন্তব্য। তিনি বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ও বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন আর্থিক ও অ-আর্থিক প্রণোদনার কথা উল্লেখ করেন, এ সময় তিনি বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল (ইকোনমিক জোন) প্রতিষ্ঠার কথা উল্লেখ করেন যেখানে একটি ইকোনমিক জোন শুধুমাত্র জাপানি বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত।

রাষ্ট্রদূত জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান এবং জাপানের জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের অনুরোধ করেন।  

সেমিনারে শিজুওকা সিটি অফিসের ইকোনমিক এফায়ার ব্যুরোর ডাইরেক্টর হিরোতোশি কানো বক্তব্য দেন।  বাংলাদেশে জাপানি বিনিয়োগের সুযোগ-সুবিধার বিস্তারিত তুলে ধরেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর ড. আরিফুল হক।  পাশাপাশি বাংলাদেশে জাপানের বিনিয়োগ চিত্র তুলে ধরেন জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সির (জাইকা) দক্ষিণ এশিয়া বিভাগের ডেপুটি-ডাইরেক্টর সিকো ইয়ামাবে এবং বাংলাদেশের অর্থনীতি ও জাপানি বাণিজ্যের গতিধারা নিয়ে আলোচনা করেন জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেট্রো)র বাংলাদেশ প্রতিনিধি ইউজি আন্দো।

এছাড়া বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন নিয়ে আলোচনা করেন দূতাবাসের শ্রম কাউন্সেলর জাকির হোসেন।  এ সময় বাংলাদেশি কর্মী প্রেরণ ও গ্রহণ সংক্রান্ত কাঠামো বিশ্লেষণ করেন জাপান ইন্টারন্যাশনাল ট্রেনি অ্যান্ড স্কিল্ড ওয়ার্কার কো-অপারেশন অর্গানাইজেশনের (জিটকো) এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শিম্পেই সুগিরা এবং  টেকনিক্যাল ইন্টার্ন প্রোগ্রামে বাংলাদেশের দক্ষ লোকবল বিষয়ে আলোচনা করেন আই এম জাপান নামে প্রতিষ্ঠানের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর কাজুও সুবোতা এবং মাচিদা হাসপাতালের চিফ ডিরেক্টর কেইসুকে ইরাকো।  

সেমিনার আয়োজনে সহযোগিতা করে শিজুওকা সিটি অফিস, শিজুওকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, শিজুওকা সিটি অ্যাসোসিয়েশন ফর মাল্টিকালচারাল এক্সচেঞ্জ, জাইকা, জেট্রো–শিজুওকা অফিস, জিটকো, ইউনিডো-আইটিপিও টোকিও, আই এম জাপান, এবং ফ্লেয়ার কোম্পানি।  সেমিনারে বাংলাদেশের উন্নয়ন সংক্রান্ত তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, শিজুওকা সফরের প্রথম পর্যায়ে রাষ্ট্রদূত সেখানে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময়য় করেন। এছাড়া রাষ্ট্রদূত আহমদ শিজুওকা শহরের মেয়র নবুহিরো তানাবের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।  এ সময় তিনি মেয়রকে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের বিভিন্ন দিক বর্ণনা করেন এবং বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় পাশে থাকার আহ্বান জানান। তিনি শিজুওকায় বসবাসকারী বাংলাদেশিদের সহযোগিতার জন্য মেয়র তানাবেকে বিশেষভাবে অনুরোধ করেন।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়