Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩০, ৮ আগস্ট ২০২১   আপডেট: ১৪:৩২, ৮ আগস্ট ২০২১
রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নেওয়া বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে নিজ দেশে প্রত্যাবাসনে আসিয়ান জোটের সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (৮ আগস্ট) আসিয়ান ডে উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে তিনি এই সহায়তা চান। আসিয়ান ঢাকা কমিটি আয়োজিত এই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ১১ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসন না করতে পারলে এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার ওপর প্রভাব পড়বে।’

তিনি বলেন, ‘দক্ষিণ ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে যোগাযোগে বাংলাদেশ গেটওয়ে হতে পারে। বাংলাদেশের মধ্য দিয়ে নেপাল, ভুটান ও ভারতের উত্তর পূর্ব রাজ্যগুলোর সঙ্গে আসিয়ান দেশগুলো কানেকটিভিটি বাড়াতে পারে।’ এছাড়া বাংলাদেশে আসিয়ান দেশগুলোর প্রতি বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার ও আসিয়ান ঢাকা কমিটির চেয়ার হাজনাহ মো. হাশিম ও ব্রুনেই দারুসসালামের ঢাকায় নিযুক্ত হাইমিশনার হাজী হারিস হাজী ওথম্যান।

আসিয়ানের বর্তমান চেয়ার ব্রুনেই দারুসসালাম। এ বছর ৫৪তম আসিয়ান ডে উদযাপিত হচ্ছে।

ঢাকা/হাসান/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়