ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বে‌ড়ে‌ছে ভোজ্যতেল, মুরগি ও সবজির দাম

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৫, ১৬ সেপ্টেম্বর ২০২১  
বে‌ড়ে‌ছে ভোজ্যতেল, মুরগি ও সবজির দাম

বাজারে বেড়েছে ভোজ্য তেল, মুরগি ও সবজির দাম।  বৃহস্প‌তিবার (১৬ সে‌প্টেম্বর) নিউমা‌র্কেট ঘুরে দেখা গেছে, এসব পণ্যের দাম বেড়েছে ২০ থে‌কে ৫০ টাকা পর্যন্ত। তবে এক সপ্তাহের মাথায় কেনো এতটা দাম বেড়েছে, এর সুনির্দিষ্ট কোনো কারণ বলতে পারেননি বিক্রেতারা।

বাজারে শী‌তের সবজির মধ্যে শিম, মূলা, ফুল ক‌পি, বাঁধা ক‌পি-এস‌ব সবজির দাম কেজিতে ১৫-২০ টাকা বেড়েছে।  বিক্রেতারা বল‌ছেন, মৌসু‌মের প্রথমদি‌কে সবজির দাম একটু চড়া হয়।  সরবরাহ বাড়‌লে দাম ক‌মে যা‌বে।  ক্রেতারা বলছেন, বাজারে যথেষ্ঠ পরিমাণে সবজির সরবরাহ রয়েছে।  তারপরও দাম বাড়িয়েছেন বিক্রেতারা।

নিউমা‌র্কে‌টে প্রতি কেজি দেশি শসা ৫০ থেকে ৫৫ টাকা, বরবটি ৭৫ থেকে ৮০ টাকা, কাঁকরোল ৫৫ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, মূলা ৬০ টাকা, গাজর ১২০ টাকা, পটল ৫০ টাকা, পেঁপে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। 

মাছ বাজারে ক্রেতাদের চাপ রয়েছে।  সপ্তাহের ব্যবধানে বেড়েছে নদী ও চাষের সব ধরনের মাছের দাম।  বেড়েছে ইলিশের দামও।  এক কেজি ওজনের প্রতি পিস রূপালী ইলিশের দাম ১২০০ থেকে ১৩০০ টাকা।  বিক্রেতারা বলছেন, আগামী সপ্তাহ থেকে ইলিশের সরবরাহ বাড়লে দাম কমবে।

মাঝারি আকারের রুই-কাতলা কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকা।  তেলাপিয়া ১৪০ থেকে ১৫০ টাকা, পাবদা ৪০০ টাকা, বোয়াল ৬৫০ টাকা, দেশি টেংরা ৬০০ থেকে ৬৫০ টাকা, বিভিন্ন রকমের চিংড়ি ৭০০ থেকে ৮০০ টাকা, রূপচাঁদা ১ হাজার টাকা।  চাষের মাছের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা বাড়লেও নদীর মাছের দাম বেড়েছে কেজিতে ১০০ টাকা পর্যন্ত।

মাংসের বাজারে গরু-খাসির দাম কিছুটা ক‌মে‌ছে।  প্রতি কেজি গরুর মাংসের দাম ৫৬০ থেকে ৬০০ টাকা।  খাসির মাংসের দাম ৭৫০ টাকা। তবে সব ধর‌নের মুরগির দাম ‌বে‌ড়ে‌ছে।  গত সপ্তাহে ১৩৫ টাকায় বিক্রি হওয়া ব্রয়লার মুরগি কেজিতে ১৫ থেকে ২০ টাকা বে‌ড়ে ‌বি‌ক্রি হ‌চ্ছে ১৫০ টাকায়।  লেয়ার মুরগি ২২০ থেকে ২২৫ টাকায় বিক্রি হচ্ছে।  কক ২৮০ টাকা, দে‌শি (‌পিস) ৩৮০ থে‌কে ৪০০ টাকা।

ডিমের দাম ডজনে ১০ টাকা বেড়েছে। এক ডজন বিক্রি হচ্ছে ১১০ টাকায়।

বাজারে বেড়েছে চালের দাম। মোটা চাল কেজি প্রতি ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে কেজি প্রতি ৪৮ টাকায় বিক্রি হতো। নাজিরশাইল ৬৬ থেকে ৭০ টাকা, পাইজাম আতপ ৬৩ থেকে ৬৫ টাকা, মিনিকেট ৬৬ থেকে ৬৮ টাকা দরে বিক্রি হচ্ছে। আটাশ চা‌লের দাম ৫০ টাকা।

পেঁয়াজ গত সপ্তাহের মতোই ৪৫ থেকে ৫০ টাকা, রসুন ৭০ থে‌কে ১১০ টাকা, আদা ১০০ থেকে ১১০ টাকা, মশুর ডাল ৯০ থেকে ১০০ টাকা ও ভোজ্য তেল কোম্পানি ভেদে ১ লিটার ১৪৫ থেকে ১৫০ টাকা, ২ লিটার ২৮৫ টাকা, ৫ লিটার ৬৮০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

মেসবাহ/সুমি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়