ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্থগিত হওয়া পৌর ভোটের নির্বাচনী ও আপিল ট্রাইব্যুনাল গঠন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ২২ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:১২, ২২ সেপ্টেম্বর ২০২১
স্থগিত হওয়া পৌর ভোটের নির্বাচনী ও আপিল ট্রাইব্যুনাল গঠন

ষষ্ঠ ধাপের স্থগিত পৌরসভা ভোটের নির্বাচনী বিরোধ সংক্রান্ত শুনানি ও নিষ্পত্তিতে ‘ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

ষষ্ঠ ধাপের স্থগিতকৃত ৯টি পৌরসভার মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদের নির্বাচনী বিরোধ সংক্রান্ত দরখাস্ত/আপিল গ্রহণ ‘নির্বাচনী ট্রাইব্যুনাল’ ও ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল’ এ শুনানি ও নিষ্পত্তি করা হবে। ইসির উপসচিব আফরোজা শিউলী (আইন) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ষষ্ঠ ধাপের পৌর নির্বাচনের নির্বাচনী বিরোধ সংক্রান্ত দরখাস্ত/আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তিতে ‘যুগ্ম জেলা ও দায়রা জজ’ এর সমন্বয়ে ‘নির্বাচনী ট্রাইব্যুনাল’ এবং ‘জেলা ও দায়রা জজ’ এর সমন্বয়ে ‘নির্বাচনী ট্রাইব্যুনাল’ গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আফরোজা শিউলী জানান, স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ২৪ এ প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে ষষ্ঠ ধাপের স্থগিত থাকা ৯টি পৌরসভা মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদের নির্বাচনী সব বিরোধ সংক্রান্ত শুনানি ও নিষ্পত্তি করবে এই ট্রাইব্যুনাল।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ (২০০৯ সনের ৫৮ নং আইন) এর আইনের অধীন নির্বাচন সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির জন্য নিবার্চন কমিশন একজন উপযুক্ত পদমযার্দার বিচার বিভাগীয় কর্মকর্তার সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক নিবার্চন ট্রাইব্যুনাল এবং একজন উপযুক্ত পদমযার্দার বিচার বিভাগীয় কর্মকর্তার সমন্বয়ে প্রয়োজনীয় সংখ্যক নিবার্চন আপিল ট্রাইব্যুনাল গঠন করবে।

পৌরসভা নিবার্চনের ফলাফল গেজেটে প্রকাশের তারিখ হতে ৩০ দিনের মধ্যে নিবার্চন বা নিবার্চনী কার্যক্রম বিষয়ে আপত্তি উত্থাপন ও প্রতিকার প্রার্থনা করে নিবার্চন ট্রাইব্যুনালে মামলা করা যাবে এবং কোনো মামলা হলে নিবার্চন ট্রাইব্যুনাল মামলা দায়ের হওয়ার তারিখ হতে ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করবে।

নিবার্চন ট্রাইব্যুনালের রায়ে কোনো ব্যক্তি সংক্ষুদ্ধ হলে ওই ব্যক্তি রায় ঘোষণার তারিখ হতে ত্রিশ দিনের মধ্যে নিবার্চন আপিল ট্রাইব্যুনালে আপিল দায়ের করতে পারবেন।  কোনো আপিল দায়ের করা হলে নিবার্চন আপিল ট্রাইব্যুনাল আপিল দায়ের হওয়ার তারিখ হতে একশ বিশ দিনের মধ্যে তা নিষ্পত্তি করবে। নিবার্চন আপিল ট্রাইব্যুনালের রায় চূড়ান্ত বলে গণ্য হবে।

হাসিবুল/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়