ঢাকা     শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৭ ১৪২৮ ||  ১৭ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচন কমিশন গঠনে আইন শিগগিরই: আইনমন্ত্রী 

সংসদ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ২৮ নভেম্বর ২০২১   আপডেট: ১৪:৫৭, ২৮ নভেম্বর ২০২১
নির্বাচন কমিশন গঠনে আইন শিগগিরই: আইনমন্ত্রী 

ফাইল ফটো

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, শিগগিরই নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে। বিচারক নিয়োগ আইন ও নির্বাচন কমিশন গঠন দুটি আইনেরই খসড়া করা হচ্ছে। জাতীয় সংসদের আগামী দুটি অধিবেশনের মধ্যেই এটাকে বিল আকারে আনা হবে। তবে এবারের কমিশন এই আইনের অধীনে হবে না।

রোববার (২৮ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল ২০২১ বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবের ওপর বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

এর আগে বিলটি বাছাই কমিটি পাঠানোর প্রস্তাবের ওপর বক্তব্য দেওয়ার সময় বিএনপির হারুনুর রশিদ ও জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের কথা বলেন। চুন্নু এই আইনটির পাশাপাশি উচ্চ আদালতে বিচারপতি নিয়োগেও আইন করার দাবি করেন।

সম্প্রতি সুশাসনের জন্য নাগরিকের (সুজন) প্রতিনিধির সাক্ষাতের প্রসঙ্গ টেনে আইনমন্ত্রী বলেন, ‘তারা আইনের ড্রাফট (নির্বাচন কমিশন গঠনে) করেছে সেটা দিতে এসেছিলেন। তারা বলেছিলেন এটাতে সবই আছে। এটা অধ্যাদেশ আকারে করে দিলেও তো হয়ে যায়। তখন আমি পরিষ্কার বলেছি, নির্বাচন কমিশনার নিয়োগের এই আইন সংসদে আলোচিত না হওয়া পর্যন্ত আইনটি করা ঠিক হবে না।’

তিনি আরও বলেন, ‘চলতি সংসদের পরের সংসদ বা তার পরের সংসদে আলোচনা করবো। কিন্তু অন্যান্য আনুষঙ্গিক কাজ তাড়াহুড়া করে ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারির মধ্যে করা যাবে না।’ 

ঢাকা/আসাদ/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়